OrdinaryITPostAd

লাল আঙ্গুরের কিছু উপকারিতা

লাল আঙুরের কিছু  উপকারিতা

২৩সে সেপ্টেম্বর শনিবার ২০২৩ 



ছবি সংগৃহীত 



আঙ্গুর খেতে আমরা কেনা পছন্দ করি  সেটি লাল হোক বা কালো। আঙ্গুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। সারা বিশ্বে এর উৎপাদন অনেক। এটি কমলার পাশাপাশি লাল আঙুরও ভিটামিন সি এর চমৎকার উৎস। অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন কে, ভিটামিন এ, ক্যালসিয়াম, আয়রন এবং পটাসিয়ামের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানও প্রচুর পরিমাণে মেলে সুস্বাদু এই ফলে। জেনে নিন লাল আঙুর খাওয়ার কিছু উপকারিতা সম্পর্কে।


হৃদরোগের ঝুঁকি কমায়ঃ 

লাল আঙুরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভাসকুলার সিস্টেমকে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ফ্ল্যাভোনয়েড বা পলিফেনল নামে পরিচিত। রক্তনালীগুলোকে শিথিল করতে এবং প্রদাহ কমাতে পারে এরা। অ্যাসপিরিনের মতো প্লেটলেটের জমাট বাঁধার কার্যকারিতাও কমিয়ে দেয় এই অ্যান্টিঅক্সিডেন্ট। আঙুরের ত্বক এবং বীজে থাকে এরা।

ত্বকের তারুণ্য ধরে রাখেঃ
লাল আঙুরের বাইরের আবরণ ও বীজে রিসভারিট্রল নামের এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট মেলে। এটি আমাদের ত্বক ও শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না।অনেক সময় দেখা যায় ফেসপ্যাক হিসেবে আঙ্গুরের পেস্ট মুখে লাগালে তা আমাদের স্কিনকেঅনেক উজ্জ্বল  এবং মোলাইন করে তোলে। ত্বক থেকে বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। 

মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখেঃ
লাল আঙুরে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট মস্তিষ্ক ভালো রাখে ও আলঝেইমারের মতো রোগের ঝুঁকি কমায়। অনিদ্রা বা মানসিক দুশ্চিন্তা দূর করতে এটি সাহায্য করে। মস্তিষ্কের রক্ত চলাচল ভালো থাকে। 

রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করেঃ
রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে লাল আঙুরে থাকা রিসভারিট্রল, পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড নামক তিন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট। লাল আঙ্গুর  আমাদের শরীরের  রক্ত চলাচল করতে সাহায্য করে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক বেশি সাহায্য করে। 


বাড়ায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাঃ
শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বাড়বে যদি আঙুর হয় আপনার পছন্দের ফল।প্রচুর পরিমাণে ভিটামিন অ্যান্টিঅক্সাই থাকার কারণে এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য কর। শরীরকে রাখে সুস্থ । 


ক্যানসারের ঝুঁকি কমায়ঃ

লাল আঙুরে থাকা বিভিন্ন উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট বেশ কয়েক ধরনের ক্যানসারের ঝুঁকি কমাতে সক্ষম। এমনটা দাবি করছে হেলথলাইন ওয়েবসাইট। তাই ক্যান্সার রোগীদের জন্য এটি খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। 

হাড়ের স্বাস্থ্য ভালো রাখেঃ
ভিটামিন কে, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজগুলো মেলে লাল আঙুরে। এগুলো শক্তিশালী হাড় বজায় রাখতে সাহায্য করে। আঙ্গুর আমাদের হার মজবুত করতে সাহায্য করে। আঙ্গুরের পরিবর্তে কিশমিশ খেলেও তা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। 


এছাড়াও এটা আমাদের মেলাটোনিনের একটি প্রাকৃতিক উৎস। মেলাটোনিন এমন একটি হরমোন যা আপনাকে ঘুমিয়ে পড়তে সাহায্য করতে পারে। এই জন্য লাল আঙ্গুর আমাদের খাওয়া উচিত। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪