OrdinaryITPostAd

ডায়াবেটিস কেন হয় এবং এর লক্ষণ কি কি


 ডায়াবেটিক্স কেন হয় এবং এর লক্ষণ কি কি আসুন জেনে নেয়া যাক। 

ডায়াবেটিস রোগীর সংখ্যা সারা বিশ্ব জুড়ে দিন দিন বেড়ে চলেছ। বিশেষজ্ঞদের মতে, সারা বিশ্বে বর্তমানে  ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৫৩ কোটি। যা ২০৩০ সাল নাগাদ ৬৪ কোটিতে পৌঁছাবে। 

বাংলাদেশ সহ সারা বিশ্বে প্রতি সাত সেকেন্ডে প্রায় একজন করে এ রোগে আক্রান্ত হয়। জাতীয় জনসংখ্যা গবেষণা  ও প্রশিক্ষণ  প্রতিষ্ঠান (নিপোট) এর এক জরিপে দেখা গিয়েছে বাংলাদেশে মোট ডায়াবেটিক্স রোগে আক্রান্ত রোগীর সংখ্যা  এক কোটি দশ লাখ প্রায়। 

ডায়াবেটিস কি এবং কেন হয়? 

ডায়াবেটিকস এক ধরনের মেটাবলিক ডিসঅর্ডার। এক্ষেত্রে শরীর পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন উৎপাদন ও তা ব্যবহার করতে পারে না। অনেকের ক্ষেত্রেই শরীরের ইনসুলিন একেবারেই নষ্ট হয়ে যায়। যে কোন খাবার খাওয়ার পর তা আমাদের শরীরের  শর্করা ভেঙ্গে চিনি কে গ্লুকোজে রূপান্তরিতা করে। অগ্নাশয়  থেকে ইনসুলিন নামের যে হরমোন নিঃসৃত হয়, তা আমাদের শরীরের কোষগুলোকে নির্দেশ দেয় চিনি কে গ্রহণ করার জন্য। 

শরীর যখন ইনসুলিন তৈরি হতে পারে না বা তা ঠিক মতো কাজ করে না তখনই ডায়াবেটিস রোগে আক্রান্ত হয়। এর ফলে আমাদের শরীরের রক্তে চিনি জমা হতে থাকে। 


ডায়াবেটিকস মূলত চার ধরনের হয় :

টাইপ ওয়ান 

টাইপ টু 

জেস্টেশনাল ও অন্যান্য।

১.টাইপ-১ ডায়াবেটিস রোগে আক্রান্ত রোগীর শরীরের সব ইনসুলিন নষ্ট হয়ে যায়। তাদেরকে যদি আলাদা করে ইনসুলিন দেওয়া না হয় তাহলে তারা মারা যেতে পারে। যাদের ডায়াবেটিকস আছে শতকরা ১০% এই টাইপ ওয়ান ডায়াবেটিসে আক্রান্ত। 

২.টাইপ -২ অন্যদিকে যাদের শরীরে ইনসুলিন আসে কিন্তু সেটা কাজ করতে পারে না। তখন সেই খাবারগুলো খেতে হয় যা খেলে শরীরে গ্লুকোজ জমা হয। একে বলা হয় টাইপ টু ডায়াবেটিস । 

যে কোন মানুষ এই ডায়াবেটিস রোগে আক্রান্ত হতে পারে। আমাদের শরীর যখন এই চিনি কে ভাঙতে পারেনা তখনই ডাইবেটিস রোগ হয়। এই রোগের জটিলতার কারণে মানুষের হার্ট অ্যাটাক এবং স্টক হতে পারে। 


ডায়াবেটিস রোগের কারণে মানুষ অন্ধ হয়ে যেতে পার। অনেক সময় নষ্ট হয়ে যায় কিডনি এবং শরীরের বিভিন্ন অংশ। এই রোগের কারণে কেটে ফেলতে হয় শরীরের নিম্নাংশ। 


আসুন জেনে নেয়া যাক ডায়াবেটিসের লক্ষণ গুলো কি কি? 

>>ঘন ঘন খুদা লাগা>>দুর্বল দৃষ্টি শক্তি>>ক্লান্ত ও দুর্বল বোধ করা >>ঘনঘন প্রস্রাব হওয়া >>চামড়া ফেটে যাওয়া >>শুষ্কতা >>শরীরের ওজন দ্রুত কমে যাওয়া ইত্যাদি। 

ডায়াবেটিস রোগ সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতেপ্রতিবছর ১৪ ই নভেম্বর পালিত হয় বিশ্ব ডায়াবেটিকস দিবস । 

  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪