OrdinaryITPostAd

সুমাইয়া নামের অর্থ

সুমাইয়া নামের  অর্থ

৩০ শে মার্চ  ২০২৪ শনিবার 




                  ছবি সংগ্রহীত 






সুমাইয়াসুমাইয়া নামটি যেমন সুন্দর এর অর্থও চমৎকার। এটি খুব সুন্দর একটি ইসলামিক এবং ঐতিহাসিক নাম। 
ইসলামের ইতিহাসে যিনি প্রথম শহীদ হয়েছিলেন তিনি ছিলেন একজন নারী এবং তার নাম ছিল সুমাইয়া। ইসলাম ধর্ম গ্রহণ করার কারণে তিনি আবু জাহলের হাতে নির্মমভাবে নিহত হন। তিনি ইয়াসির ইবনে আমিরের স্ত্রী এবং আম্মার ইবনে ইয়াসিরের মাতা ছিলেন, ইসলামের প্রাথমিক অবস্থায় যারা ইসলাম গ্রহণ করেছেন তাদের অন্যতম ছিলেন হযরত সুমাইয়া (রা.)।




সুমাইয়া নামটি একটি আরবি শব্দ। সুমাইয়া শব্দটি আরবি শব্দ "সামা" ( ﺳﻤﺎﺀ ) থেকে এসেছে। সামা শব্দের অর্থ হল "উচ্চ"। আর "সিমাহ" ( ﺳﻤﺔ ) অর্থ হল "চিহ্ন" বা "নিদর্শন"। সুতরাং সুমাইয়া নামের অর্থ হল "উচ্চ চিহ্ন" বা "উচ্চ নিদর্শন"। সুমাইয়া নামটি একটি সুন্দর ও অর্থপূর্ণ নাম।




সুমাইয়া  নামের অর্থ হল "সুনাম", "সুখ্যাতি", "সম্মানিত", "প্রশংসিত", "গৌরবময়",  "সম্মানিত  মহিলা", "উচ্চমর্যাদা সম্পন্ন ব্যাক্তি", " নিদর্শনের অধিকারী",  স্বতন্ত্র চিন্হ", "নিদর্শনের"," অধিকারী", " উচ্চ ওপরে " "বিশুদ্ধ", " সুউচ্চ", "খ্যাতি",। 




আবার আরবি ভাষায় আরবি ভাষায় সুমাইয়া নামের অর্থ সুন্দরী  সুখ। সুমাইয়া নামটি একটি মুসলিম কন্যা সন্তানের জন্য একটি আদর্শ নাম। বিস্তারিত ব্যাখ্যা সুমাইয়া নামের অর্থটি মূলত দুটি অংশে বিভক্ত। প্রথম অংশ সুমা অর্থ উচ্চ বা উচ্চতর। দ্বিতীয় অংশ ইয়া অর্থ স্বতন্ত্র চিহ্ন বা নিদর্শন। সুতরাং, সুমাইয়া নামের অর্থ মোটকথায় উচ্চতর বা উচ্চতর স্বতন্ত্র চিহ্ন বা নিদর্শনের অধিকারী। এই অর্থটিকে আরও বিস্তারিতভাবে ব্যাখ্যা করলে বলা যায় যে, সুমাইয়া নামের ব্যক্তিরা সাধারণত উচ্চ লক্ষ্য অর্জনে আগ্রহী হয়। তারা অন্যদের থেকে আলাদা কিছু করতে চায়। তারা সফল হতে চায় এবং তাদের নাম ইতিহাসে লেখা থাকুক। সুমাইয়া নামের ব্যক্তিরা সাধারণত সাহসী এবং




হযরত সুমাইয়া (রাঃ) ইসলাম ধর্ম গ্রহণ করার কারণে আবু জাহলের হাতে শহীদ হন। আবু জাহল তার গুপ্তাঙ্গে বর্শা বা তলোয়ার দিয়ে আঘাত করে হত্যা করেছিল, এটা প্রমাণিত → (দালায়েলুন নবুয়ত ২/২৮২, আল-বিদায়াহ ৩/৫৯) । তবে, তাকে উলঙ্গ করে হত্যা করেছিল, এমনটি পাওয়া যায় না। অন্যায় কাজে বাধা দেওয়ার সামর্থ্য থাকলে বাধা দান করতে হবে। অন্যথায় ধৈর্য ধারণ করতে হবে এটাই শরী'আতের শিক্ষা। রাসূল (সঃ)-এর তখন অত্যাচার প্রতিরোধ করার ক্ষমতা ছিল না। তাই ধৈর্যধারণের উপদেশ দিয়েছিলেন।




হযরত সুমাইয়া (রাঃ) ইসলাম ধর্ম গ্রহণ করার কারণে আবু জাহলের হাতে শহীদ হন। আবু জাহল তার গুপ্তাঙ্গে বর্শা বা তলোয়ার দিয়ে আঘাত করে হত্যা করেছিল, এটা প্রমাণিত → (দালায়েলুন নবুয়ত ২/২৮২, আল-বিদায়াহ ৩/৫৯)




রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন দ্বীন ইসলামের প্রচার করছিলেন, তখন সুমাইয়া (রাদিয়াল্লাহু তা’আলা আনহা) এবং ওনার স্বামী, সন্তানেরা মুসলমান হয়ে যান। সুমাইয়া (রাদিয়াল্লাহু তা’আলা আনহা) শুরুর দিকের মুসলমান ছিলেন। তিনি ১৭ তম ব্যক্তি যারা শুরুর দিকে মুসলমান হয়েছিলেন। ইসলাম গ্রহন করার কারনে আবু জাহেল অসহ্যনীয় অত্যাচার শুরু করেন সুমাইয়া (রাদিয়াল্লাহু তা’আলা আনহা) ও তার স্বামী সন্তানদের উপর।




সুমাইয়াকে  উলঙ্গ করে হত্যা করেছিল,তার নিজের পুত্রের  চোখের সামনে। তাকে যখন উলঙ্গ  করা হলো তখন তার পুত্র মাথা নিচু করে ফরলে  আবু জাহেলের সৈনিকেরা তার মাঘা উচু করে দেয়। তখন সে চোখ  বন্ধ করে  ফেললে তার চেখ আঙ্গুল  দিয়ে খুলে দেওয়া হয়। ইসলাম ধর্মের মহীয়সী  নারীর  মধ্যে  সুমাইয়া  অন্যতম। সুমাইয়াকে উলঙ্গ করা হলে মহান আল্লাহর নাম নির্দেশে জান্নাত  থেকে কাপড় পরিয়ে দেওয়া হয়। পড়ে  তিনি  শহিদ  হন। তিনি জন্নাতি মহিলাদের মধ্যে  একজন। তিনি পৃথিবী থেকে জান্নাতের টিকিট  পেয়েছেন। 



আশা করি  আপনারা সুমাইয়া  নামের অর্থ  ভালোভাবে  বুজতে পেরেছেন। সুমাইয়া  নাম খুবই  আকর্ষণীয় নাম আশা করি এই নাম আপনারা মেয়েদের  রাখবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪