OrdinaryITPostAd

বেদানার গুনা গুন

 ১১ টা ২০ মিনিট, ২৭ শে ফেব্রুয়ারী ২০২৩.


বেদানার যত গুণাগুণ



রোগীর জন্য এক অবধারিত ফল বেদানা। শরীরের দুর্বলতা কাটাতে ভিটামিন, মিনারেলে ভরপুর এ ফলের জুড়ি নেই। আয়রনের পরিমাণ বেশি থাকে বলে এ ফল খেলে শরীরে রক্ত হয়

বেদানায় ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফাইবার— এইসব উপাদান অন্য ফলের তুলনায় বেশি থাকে। ভিটামিন সি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্টও থাকে। এ ছাড়া ম্যাগনেশিয়াম। 


গুণাগুণরীরের স্নায়ুতন্ত্র ভালো রাখতে সহায়তা করে। মানসিক চাপ কাটাতে, রাতে ভালো ঘুম হতে সাহায্য করে। ফাইবারের পরিমাণ বেশি হওয়ায় কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর হয়।

শুধু তাই নয়, যারা ওজন কমাতে চান, তাদের জন্যও উপকারী এই ফল। ভিটামিন সি থাকে বলে ত্বক ভালো রাখতে সাহায্য করে এই ফল। এ ছাড়াও থাকে ভিটামিন কে, বি। 

আয়রন বেশি থাকায় হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। রক্তাল্পতায় ভোগা রোগীদের ডায়েটে যে কারণে আবশ্যিক বেদানা। পলিফেনল থাকায় অ্যান্টি-ইনফ্ল্যামেটরি হিসেবেও কাজ করে এটি।



দানা বাদ দিয়ে নয়

অনেকেই বেদানার রসটা খাওয়ার পরে দানা ফেলে দেন, জুস করে খেলেও দানাগুলো বাদ পড়ে যায়। এর ফলে বেদানার ফাইবার কনটেন্ট বাদ পড়ে যায়। পুষ্টিবিদদের পরামর্শ, ‘উপরের খোসা ও ভিতরের সাদা আবরণটুকু ছাড়ানোর পরে দানাসহ বেদানা চিবিয়ে খেতে হবে।’

পরিমিত পরিমাণে খেতে হবে

বেদানা পটাশিয়ামের মাত্রা বেশি থাকায় কিডনি রোগীদের বেদানা না খেতে পরামর্শ দেয়া হয়। চিনির পরিমাণ বেশি থাকায় ডায়াবেটিক রোগীদেরও বেদানা খেতে নিষেধ করা হয়। তাই ডায়াবেটিক রোগীদের খুব অল্প পরিমাণে বেদানা খেতে বলা হয়। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪