OrdinaryITPostAd

রমজানে মহানবীর অপছন্দের খাবার থেকে দূরে থাকুন

 

রমজানে মহানবীর অপছন্দের খাবার থেকে দূরে থাকুন

৩১শে মার্চ শুক্রবার, ২০২৩



ইসলাম ধর্মে সবশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হজরত মুহাম্মদ (সা.)। তিনি ৫৭০ খ্রিষ্টাব্দে মক্কা নগরীর কুরাইশ বংশের বনু হাশিম গোত্রে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন অত্যন্ত সুশৃঙ্খল।



রাসুল (সা.)-এর জীবন সম্পর্কে বিস্তারিত তথ্য আমরা হাদিস থেকে পাই। ব্যক্তিগত জীবনে তিনি নিজেকে সুস্থ, সবল ও ফিট রাখতে বেশ কিছু খাবার থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন, যা আমরা হাদিস থেকে জানতে পারি। আসুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে।

হজরত মুহাম্মদ ( সা.) পছন্দের খাবারের তালিকায় সবসময় প্রাধান্য দিতেন পুষ্টিগুণে অতুলনীয় খাবারগুলো। আর এমন খাবার কখনোই প্রাধান্য দিতেন না, যা শরীরের জন্য কষ্টকর বা নেতিবাচক প্রভাব ফেলে।

হাদিস থেকে আমরা সর্বশ্রেষ্ঠ নবী হজরত মুহাম্মদ (সা.)-এর তিনটি অপছন্দের খাবার সম্পর্কে জানতে পারি। তার প্রথম অপছন্দ ছিল গরম খাবার। রাসুল কখনোই খুব বেশি গরম খাবার খেতে পছন্দ করতেন না। কারণ, অতিরিক্ত গরম খাবার আমাদের শরীরে নেতিবাচক প্রভাব ফেলে। যা তিনি সেই সময়েই অনুধাবন করতে পেরেছিলেন।

বাসি খাবারও নবীজি (সা.)-র একটি অপছন্দের খাবার ছিল। কারণ, বাসি খাবার খেলে শরীরে নানা রোগ-জীবাণু প্রবেশ করার সুযোগ পায়। তাই তিনি সবসময় এই খাবার গ্রহণ করা থেকে বিরত থাকতেন।

থাকতো

সুস্থ থাকতে নবীজি (সা.) কখনো দুর্গন্ধযুক্ত খাবার খেতেন না। আজকাল অনেকেরই দুর্গন্ধযুক্ত সিগারেট, মদ পান করার মতো বদভ্যাস রয়েছে। যা নবীজি (সা.)-র সবচেয়ে অপছন্দের খাবারের মধ্যে রয়েছে। সুস্থ ও সুন্দর জীবনের জন্য এসব খাবার থেকে তিনি আমাদের দূরে থাকার নির্দেশ দিয়েছেন। রোজার এই সময়টায় তাই চেষ্টা করুন নবীর অপছন্দের এই তিন খাবার থেকে বিরত থাকার।

রাসুল (সা.)-এর জীবন একটি পূর্ণাঙ্গ ও আদর্শ নিদর্শন আমাদের জন্য। তাই আমরা যেন তার দর্শনকে আমাদের মধ্যে প্রতিফলিত করতে পারি, রমজান মাসে সেই তৌফিক যেন আল্লাহ আমাদের দান করেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪