OrdinaryITPostAd

৫ টি খাবার যা প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে

৫ টি খাবার যা প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে

২৮শে আগস্ট সোমবার ২০২৩ 




এই গরমের মধ্যে এবং রোদের কারণে বাইরে বের হওয়া খুব কষ্টকর হয়ে পড়ে। রোদে বের হওয়ার আগে আমার সবাই নিজেদের স্কিন নিয়ে খুব দুশ্চিন্তার মধ্যে থাকি। এক্ষেত্রে আমারা বেশিরভাগ ক্ষেত্রেই  সানস্ক্রিন বেছে নেই। এটি ভালো অভ্যাস; কিন্তু আপনি কি কখনও খাবারের দিকটা খেয়াল করেছেন? এমন কিছু খাবার রয়েছে যা আপনাকে প্রচণ্ড তাপ প্রতিরোধ করতে এবং ত্বকের ভেতর ও বাইরে রক্ষা করতে সাহায্য করতে পারে। সেসব খাবার খাওয়ার জন্য খুব বেশি দূরে যাওয়ার দরকার নেই, সেগুলো রয়েছে আপনার বাড়িতেই। চলুন আজকে জেনে নেওয়া যাক সেসব খাবার সম্পর্কে-

লেবুর শরবত

আমরা অনেকেই লেবুর শরবত খেতে পছন্দ করি। বাইরের প্রচণ্ড তাপকে পরাজিত করে তাৎক্ষণিকভাবে শীতল হতে সাহায্য করে এ ধরনের পানীয়। কিন্তু আপনি কি জানেন, এই পানীয় প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবেও কাজ করতে পারে ? লেবু ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা অতিবেগুনী রশ্মি প্রতিরোধে সাহায্য করে, ত্বককে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে।আমাদের স্কিন প্রটেক্ট করে যা সানস্ক্রিন হিসেবে ত্বকের উপর কাজ করে। 


লাচ্ছি

দই দিয়ে তৈরি লাচ্ছি পুষ্টিগুণে ভরা, যা খাদ্য থেকে আয়রন শোষণে সহায়তা করে, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করতেও কাজ করে। এটি বলিরেখা প্রতিরোধ করতেও সাহায্য করে।

গ্রিন টি

আপনি যদি ওজন কমাতে বা হজমশক্তি বাড়াতে গ্রিন টি পান করে থাকেন, তাহলে এর সুবিধা ইতিমধ্যেই পেয়ে গেছেন। এর পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট ট্যান প্রতিরোধে সহায়তা করে। এটি সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব প্রতিরোধ করতে সাহায্য করে।


টমেটো

ফল বা সবজি বলুন, টমেটো আপনার রোদজনিত সব সমস্যার সমাধান দিতে পারে। টমেটোতে লাইকোপিন থাকে, যা UVA এবং UVB উভয় বিকিরণ শোষণ করে এবং রোদে পোড়ার ঝুঁকি প্রতিরোধ করতে সাহায্য করে। 

ডাবের পানি

ডাবের পানি একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে পরিচিত যা ত্বককে পুষ্টি জোগায়। ডাবের পানি খেলে তা ত্বককে নরম এবং কোমল করে তোলে। সূর্যের ক্ষতিকর প্রভাবের জন্যও একটি ঘরোয়া প্রতিকার। এটি ত্বক থেকে রোদে পোড়াভাব অপসারণ করতে সাহায্য করে এবং ত্বকের টোন বাড়ায়।এটি আমাদের শরীরকে সুস্থ রাখতে এবং পানির ঘাটতি পূরণ করত সাহায্য করে। ডাবকে প্রাকৃতিক স্যালাইনও বলা হয়ে থাকে। 


রোদে বের হওয়ার সময় শুধু যে সানস্ক্রিন ব্যবহার করা যায় তা ন, যারা সানস্ক্রিন ব্যবহার করতে চান না তারা এই খাবারগুলি   নিয়মিত খেতে পারেন এতে খুব সহজেই প্রাত্তিকভাবে আমাদের শরীরে সানস্কিনের কাজ করবে।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪