OrdinaryITPostAd

যেসব খাবার খেলে মাথায় টাক পড়ে

যেসব খাবার খেলে মাথায় টাক পড়ে 

২৪শে অক্টোবর মঙ্গলবার, ২০২৩



 


ছবি সংগ্রহীত 



বর্তমানে চুল পড়ার সমস্যায় অনেকেই ভুগে থাকে। এই সমস্যায় কেবল নারীরাই ভুগেন না, পুরুষরাও ভুগেন। দেখা যায় চিরুনি দিয়ে মাথা আঁচড়ালে প্রচুর চুল উঠে বা চুলে হাত দিয়ে আলতো স্পর্শ করলেও চুল উঠে। এই সমস্যা দেখা দিলে চিন্তা হওয়াটাই স্বাভাবিক। সাধারণত যত্ন না নিলে চুল পড়ার আশঙ্কা বাড়ে।এছাড়াও কিছু খাবার রয়েছে যা খেলে আমাদের চুল পড়া শুরু করে। 


আবার দেখা যায়, নিয়মিত চুলে তেল, শ্যাম্পু, কন্ডিশনিং করার পরও চুল পড়ছে। বিশেষ কোনো অসুখ হলে বিষয়টি আলাদা। কিছু খাবার আছে যেগুলো খেলে চুল পড়ার মাত্রা বেড়ে যায়। এমনকি টাক হয়ে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। চলুন তবে জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে বিস্তারিত- 


চিনিঃ


আপনি কি প্রচুর চিনি বা মিষ্টিজাতীয় পদার্থ খান? তাহলে কিন্তু এটিই হতে পারে আপনার চুল পড়ার কারণ। অতিরিক্ত চিনি খাওয়ার কারণে টাকও হয়ে যেতে পারে। তাই মিষ্টি ভালবাসলেও পরিমাণ নিয়ন্ত্রণ করে খান।কেননা এটি চুলের জন্য এবং আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 


ময়দাঃ


বাড়িতে লুচি-পরোটা হামেশাই খাচ্ছেন? ময়দা দিয়ে তৈরি এই লুচি বা পরোটাই কিন্তু আপনার চুলের ক্ষতি করছে। কারণ এতে থাকা গ্লাইসেমিক ইনডেক্স বা জিআই-এর পরিমাণ হরমোনের সমতা নষ্ট করে। ফলে তা থেকে চুল উঠে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। কেবল ময়দা নয়, একই কারণে খাবারের তালিকা থেকে বাদ দিতে হবে পাঁউরুটিও।


ভাজা পোড়াঃ

ভাজাপোড়া খেতে ভালোবাসে না এমন লোক পাওয়া সত্যিই মুশকিল! কিন্তু এ ধরনেরখাবার খেলে হৃদরোগের আশঙ্কা ও ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি চুল পড়ে যাওয়ার সমস্যাও দেখা দেয়। ভাজাপোড়া খেলে মাথার ত্বক বেশি তৈলাক্ত হয়ে যায় এবং মাথার ত্বকের ছিদ্রগুলোও বন্ধ হয়ে যায়। এর ফলে চুল ক্ষতিগ্রস্ত হতে পারে।যারা ভাজাপোড়া বা তৈলাক খাবার খেতে বেশি পছন্দ করে তাদের এই সমস্যা দেখা দেয়।  


অ্যালকোহলঃ


তরল পানীয়তে চুমুক দেওয়ার সময়ে ভাবছেন কি তা থেকে চুলের এত বড় ক্ষতি হতে পারে? গবেষণা কিন্তু সেই রকমই বলছে। অতিরিক্ত মদ্যপান করলে হেয়ার ফলিকল নষ্ট হয়। কিন্তু পরিমিত মদ্যপানেও ক্ষতিগ্রস্ত হয় চুল। অ্যালকোহল চুলের স্বাভাবিক প্রোটিন কেরাটিনকে নষ্ট করে চুলকে দুর্বল করে দেয়।এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকারক কিন্তু তবুও এটি জানার পরও অনেকে অ্যালকোহল গ্রহণ করে। 










এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪