OrdinaryITPostAd

ত্বক ভালো রাখতে প্রতিদিন খান এই খাবারগুলি

 ত্বক ভালো রাখতে প্রতিদিন খান এই খাবারগুলি 

১৯শে ডিসেম্বর মঙ্গলবার, ২০২৩




   ছবি সংগ্রহীত 



উজ্জ্বল ত্বকের জন্য রূপচর্চার পাশাপাশি জরুরি স্বাস্থ্যকর খাবার খাওয়া। সঠিক পুষ্টি উপাদান ত্বককে ভেতর থেকে পুষ্ট করে। ত্বকের জন্য এমনই একটি প্রয়োজনীয় উপাদান হচ্ছে ভিটামিন-ই। প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন-ই সমৃদ্ধ খাবার রাখলে ত্বকে ভালো থাকার পাশাপাশি সুস্থ থাকে শরীরও।উজ্জ্বল ত্বক সবারই পছন্দ তাই প্রতিদিন এর খাদ্য তালিকায় এই ভিটামিন ই সমৃদ্ধ খাবারগুলি রাখা প্রয়োজন। তবে জেনে নিন কোন কোন খাবারে মিলবে উপকারী এই ভিটামিন ই  —


পালং শাক


পালং শাককে বলা হয় পুষ্টির পাওয়ার হাউস। ভিটামিন-ই  এর পাশাপাশি অন্যান্য অত্যাবশ্যকীয় ভিটামিন এবং খনিজ পদার্থে ভরপুর এই শাক। ত্বকের  রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে পালং শাক। মাত্র এক কাপ পালং শাকে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, আয়রন, ফোলেট এবং পটাশিয়ামসহ অনেক পুষ্টি উপাদান রয়েছে। ১০০ গ্রাম পরিবেশনে ২.০৩ মিলিগ্রাম ভিটামিন-ই পাওয়া যায়। নিয়মিত পালং শাক খেলে ত্বক হাইড্রেটেড থাকে এবং বলিরেখা কমে। 


বাদাম


শুষ্ক ত্বককে বিদায় জানাতে চাইলে নিয়মিত বাদাম খাওয়ার বিকল্প নেই। প্রোটিন, ফাইবার, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়ামে পরিপূর্ণ বাদাম ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখে। এছাড়া বাদামে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র‍্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে।

সূর্যমুখীর বীজ


দই বা সালাদে কিছু সূর্যমুখীর বীজ ছিটিয়ে দিন। নিয়মিত বীজটি খেলে ত্বক সুন্দর হয়। সূর্যমুখীর বীজ শুধুমাত্র পুষ্টির একটি সমৃদ্ধ উৎস নয়, বরং স্বাস্থ্যকর ত্বক এবং উন্নত প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতেও এর অবদান রয়েছে। ফাইবার, প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং জিঙ্কে ভরপুর সূর্যমুখী বীজ ত্বক এবং শরীর ভালো রাখে। 

চিনাবাদাম


১০০ গ্রাম চিনাবাদামে মেলে ৪.৯৩ মিলিগ্রাম ভিটামিন-ই। প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড সরবরাহ করে ত্বক উজ্জ্বল রাখে বাদাম। ত্বককে হাইড্রেট রাখতে এবং এর প্রাকৃতিক আর্দ্রতা বজায় রাখতে বাদাম অতুলনীয়। 


ব্রোকলি


সুপারফুড হিসেবে সমাদৃত ব্রোকলি। আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন সি এবং প্রিবায়োটিক ফাইবার সমৃদ্ধ এই সবজিটি নিয়মিত খেলে ত্বক সুস্থ থাকে। এক কাপ রান্না করা ব্রোকলি ২.৩ মিলিগ্রাম ভিটামিন-ই সরবরাহ করে, যা ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা বজায় রাখে। এছাড়া ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করতেও সবজিটি কার্যকর। কপার এবং জিঙ্কের মতো খনিজসহ প্রয়োজনীয় পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ ব্রোকলি ত্বকের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উভয়ের জন্যই আদর্শ। 


উজ্জল ত্বকের জন্য এবং পুষ্টিকর ত্বক পেতে হলে প্রতিদিন খাদ্য তালিকায় এই খাবারগুলি রাখার প্রয়োজন। এই খাবারগুলো  শীতের রুক্ষতা থেকেও ত্বকে রক্ষা করে। 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪