OrdinaryITPostAd

দারুণ মজার রায়তা তৈরি করুণ ঘরে থাকা এই উপকরণ দিয়ে

দারুণ মজার রায়তা তৈরি করুণ ঘরে থাকা এই উপকরণ দিয়ে 

১৫ই জানুয়ারি সোমবার, ২০২৪




     ছবি সংগ্রহীত



রায়তা  মূলত একটি ভারতীয় খাবার। যা ভারতীয়রা বেশ মজা করে খায়। এটি মূলত তারা বিয়ে বাড়ি, কোন অনুষ্টান বা অতিথি আপ্যায়ন এ খেয়ে থাকে। রুটি, নান,৷ পরোটা বা চিকেন ফ্রাই, গ্রীলের সাথে ও এটি বেশ জনকপ্রীয়।

তবে এখন এই খাবার টি ভারত, বাংলাদেশ সহ বিভিন্ন দেশে ও প্রচলিত হচ্ছে। এটি বানানো যেমন সহজ তেমন খেতেও ভালো। খুব সহজে এটি ঘরোয়া কিছু উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন।  তবে চলুন এটি তৈরি করার পদ্ধতি জেনে নেয়া যাক। 


উপকরণঃ

শসা কুচি- ১ কাপ

টক দই- ৩/৪ টেবিল চামচ 

পুদিনা পাতা কুচি- অল্পপে

পেয়াজ মিহি কুচি- ১ চা চামচ

শুকনা মরিচ গুঁড়া- সামান্য
ভাজা জিরা গুঁড়া- সামান্য
লবণ- স্বাদ অনুযায়ী
বিট লবণ- আধা চা চামচ 





প্রণালি 

প্রথমে শসা চিকন কুচি করে কেটে একটি বাটিতে রেখে দিন । পুদিনা পাতা ও পেয়াজ মিহি কুচি করে আলাদা করে রেখে দিন। একটি বড় বাটিতে দই নিয়ে প্রথমে পানি ছেকে নিয়ে ভালো করে ফেটে নিন। এর মধ্যে মরিচ গুঁড়া, ভাজা জিরা গুঁড়া, বিট লবণ ও লবণ দিয়ে ভালো করে ফেটে নিন। মনে রাখবেন, দইয়ে পানি থাকা যাবে না। পানি থাকলে রায়তা ভালো হবে না।

এখন শসা কুচিগুলো হালকা চিপে পানি ঝেড়ে ফেলে দিন। বেশি চিপার দরকার নেই। শসা কেটে রাখলে পানি বের হয়। এই পানি চিপে ফেলে না দিলে রায়তার আসল স্বাদ পাওয়া যায় না।

এবার ফেটানো দইয়ের মধ্যে শসা, পুদিনা কুচিও পেয়াজ কুচি দিয়ে ভালোভাবে মেশালেই তৈরি হয়ে যাবে শসার রায়তা। বিরিয়ানি, তেহারি, খিচুড়ি বা নানের সঙ্গে পরিবেশন করুন। 

মনে রাখবেন, রায়তা বানিয়ে বেশিক্ষণ রাখলে এর রঙ ও স্বাদ নষ্ট হয়ে যায়। তাই আগে শুধু প্রস্তুতি নিয়ে রেখে পরিবেশনের আগে রায়তা মেশানো ভালো। এই উপকরণে ৪-৫ জনকে পরিবেশন করা যাবে।অনেক এটি বানিয়ে রেখে দেয় এটি মোটেও ঠিক নয় এতে এর রং এবং স্বাদ দুটোই নষ্ট হয়ে যায়। তাই এটি খাওয়া আগে তৈরি করা ভালো। 








এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪