OrdinaryITPostAd

কিয়ামতের বড় আলামত গুলো কী কী

কিয়ামতের বড় আলামত    কোনগুলো

৩১ শে মার্চ  ২০২৪ রবিবার 




    ছবি সংগ্রহীত 




আমাদের পৃথিবী  যখন সৃষ্টি হয়েছে, তখন আবার ধ্বংস হবে তাতে কোন সন্দেহ নাই। আমাদের পৃথিবীর বয়স যত বাড়ছে তত পৃথিবী ধ্বংসের মুখে ধাবিত হচ্ছে। রাসূল  পাক (সা.) বলেছেন যে, বড় বড় দশটি আলামত দৃশ্যমান হওয়ার পর্যন্ত  কেয়ামত সংঘটিত হবে না।



কেয়ামতের বড় বড় আলামত এখনো পরিদৃষ্ট না হলেও ছোট ছোট আলামতগুলো এমনভাবে সর্বত্র বিস্তার লাভ করেছে, যা রোধ করার ক্ষমতা কারো নেই। 




হজরত জিব্রাঈল (আ.) একদা ছদ্মবেশে মহানবী (সা.)-এর কাছে হাজির হয়ে আরজ করেন, কিয়ামত কখন অনুষ্ঠিত হবে? মহানবী (সা.) বলেন, জিজ্ঞাসিত ব্যক্তি থেকে জিজ্ঞাসাকারী অধিক জ্ঞাত নয়। অর্থাৎ কিয়ামত কখন অনুষ্ঠিত হবে, তা আল্লাহ ছাড়া আর কেউ জানেন না।




আল্লাহ ইরশাদ করেন, কিয়ামতের জ্ঞান কেবল তাঁরই জানা। তাঁর জ্ঞানের বাইরে কোনো ফল আবরণমুক্ত হয় না এবং কোনো নারী সন্তান প্রসব ও গর্ভধারণ করে না। (সুরা : হা-মিম-সাজদা : ৪৭)




মহানবী (সা.) বলেন, গুপ্ত জ্ঞানের বিষয় পাঁচটি—১. কিয়ামত। তা আল্লাহ ছাড়া আর কেউ জানেন না। ২. আগামী দিন কী ঘটবে আল্লাহ ছাড়া কেউ জানেন না। ৩. কখন বৃষ্টি হবে, তা আল্লাহ ছাড়া কেউ জানেন না। ৪. কার কোথায় মৃত্যু হবে, আল্লাহ ছাড়া কেউ জানেন না। ৫. কখন কিয়ামত হবে, আল্লাহ ছাড়া কেউ জানেন না। (সহিহ বুখারি)।




 কিয়ামতের বড় ১০টি আলামতগুলো নিম্নে উল্লেখ করা হলোঃ- 

১. রাসূল (সা.) বলেছেন, একটা বড় ধরনের ধোঁয়া বের হবে।

২. দাজ্জালের আগমন ঘটবে । নবিজি (সা.) বলেছেন, দাজ্জালের চেয়ে ভয়ংকর সৃষ্টি আর নাই । দাজ্জাল পৃথিবীতে ৪০দিন অবস্থান করবে। সব নবী তার উম্মতদেরকে দাজ্জালের কথা বলেছেন। তিনি বলেন,দাজ্জাল হবে কানা। রাসূল (সা.) নামাজে আল্লাহর কাছে দাজ্জালের ফেৎনা থেকে পানাহ চাইতেন।

৩.  সাফা-মারওয়া পাহাড়ের মাঝখান থেকে একটা প্রাণী বের হবে । প্রাণিটি মানুষের সঙ্গে কথা বলবে।

৪. সূর্য পশ্বিম দিক থেকে উঠবে।

৫.  ঈষা (আ:) এর আগমন ঘটবে।

৬. ইয়াজুজ-মাজুজের আবির্ভাব ঘটবে।

৭.  পূর্ব দিকে একটা বড় ভূমিকম্প সংঘটিত হবে।

৮.  পশ্চিম দিকে একটা বড় ভূমিকম্প সংঘটিত হবে।

৯. সৌদি আরবের আশেপাশে জায়গায়  ভয়ংকর একটা ভূমিকম্প হবে।

১০.  বিশাল আকৃতির একটা অগ্নিকাণ্ড বের হবে। এটা মানুষকে ঘিরে নিয়ে কেয়ামতের মাঠে উপস্থিত করাবে।

৮। পশ্চিম দিকে একটা বড় ভূমিকম্প সংঘটিত হবে।

৯। আরব উপদ্বীপে ভয়ংকর একটা ভূমিকম্প হবে।

১০। বিশাল আকৃতির একটা অগ্নিকাণ্ড বের হবে। এটা মানুষকে ঘিরে নিয়ে কেয়ামতের মাঠে উপস্থিত করাবে




আল্লাহ তায়ালা স্বয়ং কিয়ামত সম্পর্কিত কয়েকটি সূরা নাযিল করেছেন। যেমন- সূরা ক্বিয়ামাহ, সূরা যিলযাল। আল্লাহ তায়ালা এসব সূরার মাধ্যমে কিয়ামত সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছেন।এসব বিষয়ের ওপর বিশ্বাস করা প্রত্যেক মুসলমানদের জন্য জরুরী। অদৃশ্যের প্রতি বিশ্বাস ঈমানের ছয়টি মৌলিক বিষয়ের অন্যতম। আল্লাহ তায়ালা বলেন- ”আর যারা অদৃশ্যের বিষয়াবলীতে পূর্ণ বিশ্বাস রেখে নামায কায়েম করবে…”[১]। অদৃশ্যের প্রতি ঈমান বলতে বুঝায় আল্লাহ পাক ও তাঁর নবী-রাসূল কর্তৃক যত বিষয় বর্ণিত হয়েছে তার ওপর পূর্ণ বিশ্বাস করা, পূর্ণ সত্যায়ন করা।





মহানবী (সা.) বলেছেন, ‘কিয়ামতের আগে অজ্ঞতা বেড়ে যাবে, ইলম উঠিয়ে নেয়া হবে, মানুষের হৃদয় কঠিন হয়ে যাবে এবং মারামারি, হত্যাযজ্ঞ বেড়ে যাবে।’ (সহিহ বুখারি)।






আমরা  যদি দাজ্জালের ফেতনা থেকে বাচতে চাই,তাহলে আমাদের প্রত্যেক জুময়াবারে সূরা কাহাফ তেলোয়াত করতে হবে।আর আমাদের  দুনিয়াবি ফেতনা হতে রক্ষ পেতে হলে বেশি  মানুষের  সাথে মেশা যাবে না,বেশি কথা বলা যাবে না, চুপ চাপকরে ঘরে বসে থাকতে হবে এবং আল্লাহকে বেশি বেশি স্মরন করতে হবে।




পরিশেষে বলা যায় যে, আমাদের দুনিয়াবি  ফেতনা হতে বেচে থাকতে হবে।আল্লাহ  তায়ালাকে বেশি বেশি  স্মরন করতে হবে। ইবাদতেমশগুল থাকতে হবে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪