OrdinaryITPostAd

তরমুজ এর উপকারিতা যা আমাদের অনেকের অজানা

তরমুজ এর উপকারিতা যা আমাদের অনেকের অজানা 

২৪শে মার্চ রবিবার ২০২৪



     ছবি সংগ্রহীত 




তরমুজ তো আমরা সবাই খেতে খুব বেশি পছন্দ করি।এটি গরম কালের ফল হলেও এখন সারা বছর এটি পাওয়া যায়। তরমুজে পানির পরিমাণ অনেক বেশি।   এতে পানির পরিমাণ বেশি এটি যেমন আমাদের দেহের পানি সল্পতা পূরণ করতে সাহায্য করে  ঠিক তেমনি এটি আমাদেরকে নানান রকমের রোগ ব্যাধি  হতে রক্ষা করে। পায়ের জয়েন্টে ব্যথা, পানি স্বল্পতা, কিডনি সমস্যা ইত্যাদি রোগ হেত এটি  আমাদের শরীরকে রক্ষা করে। 

আসুন তবে জেনে নেয়া যাক তরমুজের উপকারিতা —



আর্থারাইটিস থেকে দূরে ুরাখে -


গবেষণা দেখা গিয়েছে যে, এই ফল সিআরপি হ্রাস করে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড বিটা-ক্রিপ্টোক্সানথিন রয়েছে, যা রিউমাটয়েড আর্থ্রাইটিসের ঝুঁকি কমায়।এটি পানি জাতীয় ফল হয় আমাদের হযরত সাহায্য করে এবং শরীরের  বাড়তি পানির চাহিদা পূরণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 


শরীরে ক্ষারের ঘাটতি পূরণ করে -

ছোট থেকে বড়, সব বয়সের মানুষের জন্য খুবই উপকারী ফল তরমুজ। এই ফলে জলের পরিমাণ বেশি হওয়ায় শরীরের অম্ল ক্ষারের ভারসাম্য বজায় রাখে।তরমুজে রয়েছে প্রচুর পরিমানে খনিজ লবণের উপস্থিতি। ত্বক, চুল, দাঁত, হাড় ও নখের পুষ্টির জন্য এই খনিজ লবণ ভীষণ উপকারী।


গাঁট এর বাথা দূর করতে সাহায্য করে -

আপনাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে এবং দীর্ঘদিন যাবত গাটের ব্যথা বা হাঁটুর  ব্যথাতে ভুগছে তাদের জন্য এটি অমৃতস্বরূপ। কেননা এটাই রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান,  ক্যালসিয়াম এর ঘাটতি পূরণ করতেও সাহায্য করে। তাই যাদের দীর্ঘদিন হাটুর ব্যথা তারা এই সিজনে নিয়মিত খাবার তালিকায় এই ফলটি রাখতে পারেন। 




পা ফোলা কমায় - 

যাদের পা একটু বেশি হাটা হাটি করলে ফুলে যায় এবং পায়ের পাতা শক্ত হয়ে যায় তারা নিয়মিত তরমুজ খেতে পারেন।এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। 



এখন চলছে তরমুজ এর সিজন তাই এটি যতটা সম্ভব খাওয়া প্রয়োজন কেননা এটি প্রাকৃতিক ভাবে আমাদের শরীর কে সুস্থ রাখতে সাহায্য করে এবং অনেক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। তরমুজ বিশেষ করে আমাদের শরীরে এর পানির চাহিদা পূরণ করতে সাহায্য করে। তাই প্রতিদিন এর খাবার তালিকায় এটি রাখা জরুরি। 








এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪