OrdinaryITPostAd

দ্রুত ওজন কমাতে চাইলে খাবেন টক দই এই নিয়োমে

দ্রুত ওজন কমাতে চাইলে খাবেন টক দই এই নিয়োমে 



২৪ শে মার্চ রবিবার ২০২৪



           ছবি সংগ্রহীত 




আমরা যারা মোটাব স্বাস্থ্যের অধিকারী তারা চাই নিজেকে চিকন করতে  কিন্তু এটি বেশ কষ্ট সার্ধ কাজ। চিকন বা রোগা হওয়া কিন্তু সহজ নয়। আর ওজন কমানোর দ্রুত কোনো উপায়ও নেই। এর জন্য পরিশ্রম করা প্রয়োজন। নিয়মিত ব্যায়াম অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে ঠিকই, তবে এর পাশাপাশি সঠিক ডায়েট অনুসরণ করাও সমান গুরুত্বপূর্ণ। রোগা হওয়ার প্রক্রিয়ায় প্রতিদিনের খাদ্যতালিকায় কী থাকছে তা খুব জরুরি। এমন কিছু খাবার ডায়েটে রাখতে হবে যা পেট ভর্তি রাখবে, স্বাস্থ্যকর, আবার ওজন কমানোর ক্ষেত্রেও বড় ভূমিকা পালন করবে। টক দই একটি দারুণ উপকারি খাবার যা খুব বেশি সাহায্য করে ওজন কমাতে। প্রতিদিন এর খাবার তালিকায় এটি রাখা ভালো।তবে যে নিয়মে টক দই খেলে দূত ওজন কমাতে সাহায্য করবে সেই সকল বিষয় গুলো নিয়ে আজ আলোচনা করবো। তবে চলুন জেনে নেয়া যাক —






ওটসের এবং টক দইঃ

ওজন কমাতে ওটসের ভূমিকা নিয়ে নতুন করে কিছু বলার নেই। আর যদি টক দইয়ের সঙ্গে ওটস মিশিয়ে খাওয়া হয়, তাহলে তো আরও উপকার পাবেন।




বাদাম এবং  দইঃ

দইয়ের সঙ্গে খেজুর, আখরোট এবং অন্যান্য ড্রাই ফ্রুটস খেতে পারেন। ড্রাই ফ্রুটস, বাদামে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা শরীরের অতিরিক্ত ফ্যাট ও ক্যালরি পোড়াতে কার্যকর।

দইয়ের এবং  ফলঃ

ফল ওজন কমানোর পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্যও ভালো রাখে। আপনার প্রিয় ফল কেটে দইয়ের সঙ্গে মিশিয়ে দিন। আপেল, কিউই, কলা, পেয়ারা, ডালিম, তরমুজের সঙ্গে দই মিশিয়ে খেতে পারেন। ওজন কমানোর জন্য এই খাবার আদর্শ। কারণ, এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন ও খনিজ পদার্থ।

দই ও গ্রানোলাঃ

গ্রানোলায় পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে, যা পেটের চর্বি কমাতে সাহায্য করে। দইয়ের সঙ্গে গ্রানোলার মিশ্রণ লো-ক্যালরিযুক্ত স্বাস্থ্যকর খাবার। সুগার-ফ্রি, লো-ফ্যাট বা কম চিনিযুক্ত গ্রানোলা খাওয়াই সবচেয়ে ভালো।


চিয়া বীজ এবং  দইঃ

ওজন কমাতে চিয়া বীজের জুড়ি মেলা ভার। আজকাল অনেক ডায়েটিশিয়ানও ওজন কমাতে রোজ চিয়া সিড খাওয়ার পরামর্শ দিচ্ছেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার, আয়রন, পটাসিয়াম, লবণ, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন সি রয়েছে। টক দইয়ের সঙ্গে চিয়া বীজ মিশিয়ে স্মুদি কিংবা পোরিজে ব্যবহার করতে পারেন। স্মুদি তৈরি করার জন্য নানা রকম ফল, দুধ, দই আর সামান্য চিয়া বীজ ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে পেস্ট করে নিন। কাচের গ্লাসে স্মুদি ঢেলে ওপরে চিয়া সিড ছড়িয়ে পান করুন।

সবজির রায়তাঃ

টমেটো কুচি, পেঁয়াজ কুচি, জিরা গুঁড়ো, কাঁচা মরিচ কুচি, চাট মসলা এবং বেশি করে টক দই একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন রায়তা। ওজন কমাতে সাহায্য করবে এই খাবার।


বিশেষজ্ঞদের মতে, ওজন কমানোর জন্য টক দই খুব ভালো একটি উপায় । টক দই এমনিতেই খুব স্বাস্থ্যকর একটি খাবার। কিন্তু কীভাবে দই খেলে সুফল মিলবে। 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪