OrdinaryITPostAd

তেঁতুল খেলে আমাদের কি উপকার হতে পারে

 তেঁতুল  খেলে আমাদের কি উপকার হতে পারে

২৫শে এপ্রিল বৃহস্পতিবার ২০২৪




   ছবি  সংগ্রহীত





তেঁতুল পসন্দ করে না এমন মানুষ পাওয়া খুব কঠিন। বিশেষ করে তরুণীদের খাবারের তালিকায় উপরের দিকেই পাওয়া যায় এর নাম। তবে অনেকেরই ধারণা তেঁতুল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং তেঁতুল খেলে রক্ত পানি হয়। এ ধারণা সম্পূর্ণ ভুল। বরং তেঁতুলে রয়েছে প্রচুর পুষ্টি ও ভেষজ গুণ। এর পাতা, ছাল, ফলের কাঁচা ও পাকা শাঁস, পাকা ফলের খোসা, বীজের খোসা সবকিছুই উপকারী। এর কচিপাতায় রয়েছে অ্যামিনো অ্যাসিড। পাতার রসের শরবত সর্দি-কাশি, পাইলস ও প্রস্রাবের জ্বালাপোড়ায় কাজ দেয়। 


তেঁতুলের ৬ টি উপকারীতা নিম্নে উল্লেখ করা হলোঃ-


১. হার্ট ঠিক রাখে :-

তেঁতুল হার্টকে সচল রাখে। এতে উপস্থিত ফ্ল্যাভরনয়েড খারাপ কোলেস্টেরল কমায় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়। এছাড়াও রক্তে ট্রাইগ্লিসারাইড (এক ধরনের ফ্যাট) জমতে দেয় না। এতে উপস্থিত উচ্চ পটাশিয়াম রক্ত চাপ কম করতে সাহায্য করে।



২. হজম শক্তি বাড়ায় এবং কোষ্ঠকাঠিন্য তাড়ায় :-

পেট ব্যথা বা কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা থেকে সমাধান পেতে চাইলে তেঁতুলের সাহায্য নিন। তেঁতুলের মধ্যে টার্টারিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড এবং পটাশিয়াম আছে, যা কোষ্ঠ্যকাঠিন্য দূর করে। এখনো আয়ুর্বেদে তেঁতুল পাতা ডায়েরিয়া সারাতে ব্যবহার হয়। এছাড়া তেঁতুল গাছের ছাল এবং শিকড় পেটের ব্যথা সারাতে ব্যবহৃত হয়।



৩. ডায়বেটিস কন্ট্রোল করে :

তেঁতুলের বিচি ডায়বেটিস কন্টোল করতে সক্ষম। এছাড়াও রক্তে চিনির মাত্রাও ঠিক রাখে। এতে উপস্থিত এক ধরনের এনজাইম যার নাম alpha-amylase রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে।



৪. ক্যান্সার রোধ করে :

তেঁতুলে উচ্চ পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে, যা কিডনি ফেলিওর এবং কিডনি ক্যান্সার রোধ করতে সাহায্য করে।



৫. লিভার সুরক্ষিত রাখে :

দেখা গেছে তেঁতুল আমাদের লিভার বা যকৃতকেও ভালো রাখে। পরীক্ষা করে দেখা গেছে নিয়মিত তেঁতুল পাতা ব্যবহার করে উচ্চ মাত্রায় মদ্যপানের ফলে ড্যামেজড লিভার অনেকটা সেরে উঠেছে।



৬. পেপটিক আলসার রোধ করে :

পেপটিক আলসার বেশীর ভাগ ক্ষেত্রে পেটে এবং ক্ষুদ্রান্ত্রে হয়। এই আলসার খুবই বেদনাদায়ক। গবেষণায় দেখা গেছে তেঁতুল বীজের গুঁড়ো নিয়মিত খেলে পেপটিক আলসার সেরে যায়। আসলে তেঁতুলে উপস্থিত পলিফেনলিক কম্পাউন্ড আলসার সারিয়ে তোলে বা হ’তে দেয় না।



হৃদরোগে যারা ভুগছেন কিংবা রক্তে শর্করা নিয়ে চিন্তায় রয়েছেন, কোলেস্টেরল নিয়ে যারা দীর্ঘদিন ধরে দুশ্চিন্তায় ভুগছেন, গবেষকরা বলছেন, তাদের জন্য পাকা তেঁতুল খুবই উপকারী। তেঁতুল নিয়মিত খেলে শরীরে রক্তের নানা ধরনের পরিবর্তন হয়। তেঁতুলে উপস্থিত ফেনোলিক যৌগ গুলি কার্ডিওভাসকুলার এবং ইমিউনোলজিক্যাল স্বাস্থ্যের জন্য উপকারী এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং ক্যান্সারের বিরুদ্ধে কার্যকলাপে নির্দিষ্ট ভূমিকা রাখে তেঁতুল।


পরিশেষে বলা যায় যে  আমাদের  তেঁতুলে খুবই উপকার রয়েছে।আবার তেঁতুল  বেশিও খাওয়া যাবে না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪