OrdinaryITPostAd

২০২৩ সালের ঈদুল আযহা কত তারিখে আসুন জেনে নেয়া যাক

২০২৩ সালের ঈদুল আযহা কত তারিখে

১লা এপ্রিল শনিবার ২০২৩



এক দুর্ভাগ্যজনক রাতে, নবী ইব্রাহিম একটি উজ্জ্বল স্বপ্ন-দৃষ্টি অনুভব করেছিলেন। স্বপ্নে, সর্বশক্তিমান ঈশ্বর ইব্রাহিমের সামনে হাজির হন এবং তাকে তার প্রিয় পুত্র ইসমাইলকে আনুগত্য ও বশ্যতা হিসেবে বলি দিতে আদেশ দেন। 

যেহেতু ইব্রাহিমের আল্লাহর প্রতি ভক্তি একেবারেই কম ছিল না, তাই তিনি ইসমাইলকে আরাফাহ পর্বতের চূড়ায় নিয়ে যান এবং চূড়ান্ত বলিদানের জন্য নিজেকে প্রস্তুত করেন। কিন্তু তিনি যখন ইসমাইলকে জবাই করতে যাচ্ছিলেন, ঠিক তখনই প্রধান ফেরেশতা জিব্রিল একটি ভেড়া নিয়ে পিতৃকর্তার সামনে হাজির হলেন। জিব্রিল তখন প্রকাশ করেন যে ইব্রাহিমের বিশ্বাস প্রমাণিত হয়েছে এবং মেষটিকে তার ছেলের মুক্তিপণ হিসাবে বলি দিতে হবে।  

ইব্রাহিমের আনুগত্য, ভক্তি এবং বশ্যতাকে প্রতিফলিত করে, সারা বিশ্বের মুসলমানরা তখন থেকে ঈদ আধাকে ত্যাগের দিন হিসাবে সম্মান করে। এই অনুপ্রেরণামূলক ইভেন্টের স্মৃতির কাছাকাছি আসার সাথে সাথে এখানে ঈদ-উল-আযহা ২০২৩ উদযাপনের তারিখ, ক্যালেন্ডার এবং গাইড রয়েছে। 


২০২৩ সালের ঈদুল আজহা কবে?

ইসলামিক ক্যালেন্ডারের দ্বাদশ ও শেষ মাসের জুল-হিজ্জাহ মাসে নতুন চাঁদ দেখা ঈদুল আযহার দিন নির্ধারণ করবে। ১৯ জুন ২০২৩ তারিখে, অর্ধচন্দ্র দেখা যাবে বলে আশা করা হচ্ছে। সেদিন চাঁদ দেখা গেলে তা হবে যুল-হিজ্জার প্রথম দিন। যুল-হিজ্জাহর দশম দিন সবসময়ই ঈদুল আযহার দিন।


২০২৩ সালের ঈদুল আজহা তারিখ

এখন পর্যন্ত, আশা করা হচ্ছে যে পরের বছর ঈদ-উল-আযহা উদযাপনের তারিখটি বুধবার, 28 জুন ২০২৩ এ পড়বে। তারিখটি ১৪৪৪ সালের জুল হিজ্জার চাঁদ দেখার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। 

মুসলমানরা ঈদ-উল-আযহাকে অত্যন্ত গুরুত্ব দেয় কারণ এটি স্রষ্টার প্রতি ইব্রাহিমের বশ্যতা ও ভক্তির অনুস্মারক হিসেবে কাজ করে। আশা করা যায় যে, স্মরণসভায় অংশগ্রহণ করার মাধ্যমে মুসলমানরা আজকে ঈশ্বরের কাছে তাদের নিজেদের আত্মসমর্পণের প্রতি চিন্তাভাবনা করতে এবং নিজেদেরকে চেষ্টা ও উন্নতি করার শক্তির জন্য প্রার্থনা করতে অনুপ্রাণিত হতে পারে।

ঈদ আজহা কিভাবে উদযাপন করা হয়?

ঈদ-উল-আযহা হল একটি সরকারী ছুটির দিন যা সমগ্র ইসলামী বিশ্ব জুড়ে পালিত হয় এবং যেসব দেশে ইসলাম অন্যতম প্রধান ধর্ম হিসেবে স্বীকৃত। জাতীয়তা, জাতি বা স্থানীয়তা নির্বিশেষে, ঈদ উল-আযহার প্রধান উদযাপন হল ইব্রাহিমের আনুগত্যের প্রতীকী পুনর্বিন্যাস। বিশ্বের কোন অংশে উদযাপন করা হচ্ছে তার উপর নির্ভর করে, কোরবানি গরু, ভেড়া, ভেড়া, ছাগল, মেষ বা এমনকি উট পর্যন্ত প্রসারিত হতে পারে। 

কোরবানি থেকে প্রাপ্ত অনুগ্রহ সেই অনুযায়ী বরাদ্দ করতে হবে; কোরবানি প্রদানকারী ব্যক্তি, ব্যক্তিদের দল বা পরিবার মাংসের এক তৃতীয়াংশের অধিকারী, যখন তাদের বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজন অন্য তৃতীয়াংশের অধিকারী। বাকি তৃতীয়টি কঠোরভাবে অভাবী এবং কম সৌভাগ্যবানদের অন্তর্ভুক্ত।   

বলিদানের এই উৎসবে অংশ নেওয়ার মাধ্যমে, সারা বিশ্বের মুসলমানরা স্রষ্টার ইচ্ছার কাছে তাদের সম্মতির প্রতিশ্রুতি দেয় শুধুমাত্র কোরবান বা পশু কোরবানি করার মাধ্যমে নয়, বরং অন্যান্য দাতব্য কাজের জন্যও নিজেদেরকে অঙ্গীকারবদ্ধ করে। ঈদ-উল-আযহার সময় গৃহহীন এবং দরিদ্রদের জন্য অর্থ, খাদ্য এবং বস্ত্র দান করার জন্য আর্থিক উপায় সহ মুসলমানদের জন্য এটি প্রথাগত।

যদিও ঈদ-উল-ফিতরের তুলনায় ছোট পরিসরে, মুসলিমরা এই উদযাপনের সুবিধা গ্রহণ করে পোশাক পরতে এবং পরিবার এবং বন্ধুদের সাথে দেখা করতে এবং এই প্রক্রিয়ায় উপহার গ্রহণ করে।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪