OrdinaryITPostAd

উচ্ছে বা করলা খাওয়ার উপকারিতা

 

উচ্ছে বা করলা খাওয়ার উপকারিতা 


২০শে জুন মঙ্গলবার ২০২৩



বহু বাঙালি বাড়িতে উচ্ছে  বা করলা খাওয়া হয়ে থাকে। আসুন জেনে নেওয়া যাক এটি খারাপ হলে আমাদের শরীরে কি কি উপকারিতা হতে পারে। 



উচ্ছে বা করেলা- যা-ই হোক না কেন। এগুলো যেন এক রকম ওষুধ। সে কথা জানা থাকলেও অনেকেই তা বাতিলের খাতা ফেলেন। বলা যেতে পারে হাতে গোনা কিছু মানুষ তেতো খেতে পছন্দ করেন। গরম ভাতের সঙ্গে প্রথম পাতে অল্প তেলে ভাজা উচ্ছে। বাঙালিদের অতি পরিচিত পদ। বহু বাঙালি বাড়িতেই সারা বছর উচ্ছে খাওয়ার চল রয়েছে। কিন্তু নিয়মিত উচ্ছে খেলে কী হয় জানেন?


যাঁরা রোজ উচ্ছে খান, তাঁদের ডায়াবিটিসের আশঙ্কা কমে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। যাঁরা নিয়মিত উচ্ছে খান, তাঁদের পেটের অনেক সমস্যা কমে যায়। অম্বল বা গ্যাসের সমস্যা থাকলে, তা কমিয়ে দেয় এটি। পেট পরিষ্কার করে। এবং খিদেও বাড়িয়ে দেয়।


যারা কৃমির সমস্যায় ভুগছেন? নিয়মিত উচ্ছে খেলে কমে যেতে পারে এই সমস্যা। উচ্ছে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয়। ফলে নিয়মিত এটি খেলে জ্বর, অন্যান্য সংক্রমণের আশঙ্কা কমে।গবেষণা বলছে, নিয়মিত উচ্ছে খেলে বেশ কিছু যৌনরোগের সমস্যাও কমে।


কিন্তু একটা জিনিস সবসময় মাথা রাখতে হবে। ইচ্ছা মতো খেলেই কিন্তু হবে না। কিছু বিধিনিষেধ মানতে হবে। টানা তিন মাস খাওয়ার পর তা বন্ধ করে দিতে হবে। ১২ থেকে ১৫ দিনের একটা বিরতি দেবেন মাঝে মাঝে।


তাই আমাদের উচিৎ সুস্থ ভাবে থাকার জন্য  নিয়োম করে উচ্ছে বা করলা খাওয়া।যা শরীরে রোগ প্রতিরোধ করতে সাহায্য করবে এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪