OrdinaryITPostAd

পিত্তথলিতে পাথর হওয়ার কারণ

 পিত্তথলিতে পাথর হওয়ার কারণ

১৩ই আগস্ট রবিবার, ২০২৩


আমরা নানান সময় পেটের নানান রকম সমস্যায় ভুগতে থাকে। তার মধ্যে পিত্তথলির পাথর হওয়ার সমস্যা একটি অন্যতম । বিভিন্ন কারণে আমাদের বিরুদ্ধে থলিতে পাথর হয়ে থাকে। আমারা সবাই জানি যে কোলেস্টেরল জমার কারণে শিরা ব্লক হয়ে যায়। কিন্তু খুব কম মানুষই জানেন যে এটি পিত্তথলিতেও পাথর তৈরি করতে পারে। আসুন জেনে নেওয়া যাক এর লক্ষণ এবং কারণগুলো-



আমাদের শরিরের কোলেস্টেরল একটি আঠালো পদার্থ, যা প্রায়শই হলুদ রঙের হয়। নোংরা কোলেস্টেরল বৃদ্ধির কারণে শিরা ব্লক হয়ে যায়। তা না কমলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকও আসতে পারে। কিন্তু আপনি কি জানেন যে কোলেস্টেরল বৃদ্ধির ফলে পিত্তথলিতে পাথরও হতে পারে।

পিত্তথলির পাথর কিডনির পাথর থেকে আলাদা। কারণ, এটি ক্যালসিয়ামের পরিবর্তে কোলেস্টেরল থেকে তৈরি হয়। এ কারণে এর লক্ষণও ভিন্ন। একে গলব্লাডার স্টোনও বলা হয়।

এই পাথর হাই কোলেস্টেরল থেকে তৈরি করা হয়
বিশেষজ্ঞদের মতে,  যখন পিত্তের অভ্যন্তরে কোলেস্টেরল এবং বিলিরুবিনের পরিমাণ বেশি এবং পিত্তের লবণ কম থাকে, তখন পিত্তথলিতে পিত্তথলির পাথর তৈরি হয়।তবে, এই অঙ্গ নিজেই সেই জিনিসগুলি সরিয়ে দেয়, কিন্তু যখন সেগুলি সেখানে জমে যায়, তখন  পাথর হয়ে যায়।

আটকে যাওয়ার কারণে মৃত্যু হতে  পারে
রিপোর্টে  আরও বলা হয়েছে, পিত্তথলিতে পাথর আটকে গেলে তা মারাত্মক হতে পারে। কারণ, এটি পিত্তনালী বন্ধ করে দেয় এবং এতে সংক্রমণ হতে পারে। তাই এটি অপসারণ করা খুবই জরুরি।


পেটে ভয়ানক ব্যথা
ডাক্তাররা বলেন, এই পাথরের থেকে পেটে ব্যথাও কিডনির পাথরের মতো হয়ে থাকে। তাই অনেক সময় মানুষ এটাকে কিডনি স্টোন বলে মনে করে।

পিত্তথলিতে পাথরের লক্ষণ
পেটের উপরের ভাগে অবিরাম ব্যথা
কাঁধের ব্লেডের মাঝেপিঠে ব্যথা
ডান কাঁধে ব্যথা
বমি বমি ভাব
বমি
জ্বর
ঠান্ডা লাগা
জন্ডিস
বদহজম এবং পেট ফাঁপা

গল ব্লাডার স্টোন হওয়ার লক্ষণ ও ঝুঁকি 


গলব্লাডারে পাথর থাকলে হঠাৎ ব্যথা হয়, যা কাঁধের ব্লেডের মাঝখানে বা ডান কাঁধের মাঝখানে, পিঠের উপরের অংশে বা পেটের মাঝখানে অনুভূত হয়। এই ব্যথা সাধারণত ২০  মিনিট থেকে এক ঘন্টা স্থায়ী হতে পারে।
গলব্লাডার মূত্রনালীতে আটকে গেলে তা মারাত্মক হতে পারে। কারণ, এটি পিত্ত নালী বন্ধ করে দেয় এবং এতে সংক্রমণ শুরু হয়। অনেক সময় তা ক্যান্সারেও পরিণত হয়। তাই এটি অপসারণ করা খুবই জরুরি।


এই পদ্ধতিগুলি দ্বারা চিকিৎসা করা হয়


পিত্তথলি থেকে পাথর অপসারণের জন্য কখনও কখনও অস্ত্রোপচারের প্রয়োজন হয় । এছাড়া ওরাল ডিসোলিউশন থেরাপির সাহায্যে, ডাক্তাররা  গলব্লাডারের ভিতরে পাথর গলিয়ে দেন।  এ ছাড়া আরও অনেক পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা এবংনিয়মিত  খাদ্য অভ্যাস গড়ে তোলার মাধ্যমে পিত্তথলি পাথর হতে রেহাই পাওয়া যায়। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪