OrdinaryITPostAd

সাবান নাকি ফেসওয়াশ ?

সাবান নাকি ফেসওয়াশ? 

ত্বকের যত্নে কোনটি উপকারী? 


১৩ই আগস্ট রবিবার, ২০২৩


গোসলের সময় আমরা সবাই সাবান দিয়ে পুরো শরীর  ধুয়ে থাকি । তবে আমরা মুখে সাবান বা ফেসওয়াশ ব্যবহার করে থাকি। আমাদের শরীরের ত্বকের  থেকে মুখের স্কিন বা ত্বক অনেক বেশি সেনসিটিভ হয়ে থাক। তাই যে সাবান বা  ফেস ওয়াশ এরমধ্যে পি এইচ এর মাত্রা কম সেটি ব্যবহার করা উত্তম। আমাদের ত্বকের জন্য সাবান নাকি ফেসওয়াশ ব্যবহার করা ভালো আসুন তা আজকের পোস্টটিতে জেনে নেয়া যাক - 




সাবানঃ

কাজ থেকে বাড়ি ফিরে বা কাজে যাওয়ার আগে তাড়াহু়ড়ো করে হাতের সামনে রাখা সাবানই মুখে ঘষে নিয়ে বেরিয়ে পড়লেন। সাধারণ মধ্যবিত্ত বাড়িতে এমন ঘটনা তো হয়েই থাকে।

কিন্তু সাবান মাখার ফলে ত্বকের যে ক্ষতি হয়, সে সম্পর্কে মানুষের ধারণা নেই বললেই চলে। ত্বকের চিকিৎসকদের মতে, রোজ সাবান মাখলে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়। ফলে ত্বক খসখসে হয়ে যাওয়াই স্বাভাবিক। এই শীতে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার পরিমাণ আরও বেড়ে যায়। 

সাবান, ত্বকের পিএইচের ভারসাম্য নষ্ট করে। স্বাভাবিক ভাবে ত্বকে পিএইট মাত্রা ৫.৫। কিন্তু সাবানে থাকা ক্ষার এই ভারসাম্য নষ্ট করে। ফলে ত্বকের উপরিভাগ খসখসে হয়ে যায় এবং এটি চামড়াও নষ্ট করে দেয়। 


আমাদের শরীরের স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে এই সাবান আবার আরও বেশি ক্ষতিকর। ত্বকের উপরিভাগে থাকা জলের স্তর শুষে নেয়। যার ফলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে।


ফেস ওয়াশ ঃ

যে সব ফেসওয়াশের পিএইচের মাত্রা ৫.৫, শুধুমাত্র সেগুলিই ত্বকের জন্য ভাল। ত্বক পরিষ্কার করা এবং ত্বকের প্রাকৃতিক তেল ধরে রাখা দুই-ই হবে। অন্য দিকে, হাত-পায়ের ময়লা দূর করতে সাবান মাখার উপযোগী হলেও তা ত্বকের ময়েশ্চয়ার নষ্ট করে।

ত্বক থেকে ধুলো-ময়লা টেনে বার করতে সারা দিনে অন্তত পক্ষে দু’বার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া জরুরি। শুধু বাইরের ধুলো ময়লা নয়। মুখের অতিরিক্ত তেল, মেক আপ তুলে ফেলতেও ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া জরুরি।

তাই বিজ্ঞাপনে যতই ক্ষারহীন সাবানের প্রচার হোক, বাস্তবে বেশির ভাগ সাবানেই ক্ষারের উপস্থিতি রয়েছে। তাই মুখের জন্য সাবান কেনার আগে অবশ্যই সতর্ক হওয়া প্রয়োজন।  সাবান কেনার আগে এর পি এইচ এর মাত্রা দেখি কেনা উচিত। 




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪