OrdinaryITPostAd

ভাত নাকি রুটি? কোনটি স্বাস্থ্যের জন্য বেশি উপকারী

ভাত নাকি রুটি? 

কোনটি স্বাস্থ্যের জন্য বেশি উপকারী 

১৬ই আগস্ট বুধবার, ২০২৩




আমরা কমবেশি সবাই ভাত এবং রুটি দুটোই খেয়ে থাকি। তবে আমরা জানি না ভাত বা রুটি কোনটি স্বাস্থ্যের জন্য বেশি উপকারী।বাঙালিরা বেশিরভাগ ভাত খেয়ে থাকে  বা এটিকে প্রধান খাদ্য হিসেবে বলা চলে। ভাতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি, এক কাপ বাদে প্রায় ৩৫০ কিলো ক্যালরি থাকে এবং এটি হজম করতেও সময় লাগে কম। আবার অন্যদিকে একটি রুটিতে ক্যালোরির পরিমাণ প্রায় ১৫০ কিলো ক্যালরি যা হজম করতে খানিকটা সময় লাগ। আসুন জেনে নিই ভাত না রুটি আমাদের স্বাস্থ্যের জন্য কোনটি বেশি উপকারী  -


ভাত ও রুটিতে থাকে কার্বোহাইড্রেট। যা শরীরের জন্য গুরুত্বপূর্ণ। অনেকেই ওজন কমাতে গিয়ে কার্বোহাইড্রেট গ্রহণ বন্ধ করে দেন। আবার অনেকেই বুঝতে পারেন না ওজন কমাতে ভাত নাকি রুটি খাবেন। কারণ বাঙালির খাদ্যতালিকার শীর্ষে আছে ভাত ও রুটির অবস্থান।

আবার অনেকেই ভাত বা রুটি না খেয়ে থাকতে পারেন না। তাই খাদ্যতালিকা থেকে এগুলো সম্পূর্ণভাবে বাদ দেয়া সম্ভব হয় না। তবে ভাত কিংবা রুটি কোনটি খেলে দ্রুত ওজন কমে, এ প্রশ্ন প্রায় সবার মনেই থাকে। তবে চলুন জেনে নিই কোন খাবারে কতটুকু পুষ্টিগুণ আছে, আর কোনটি খেলে দ্রুত ওজন কমবে।

ভাত নাকি রুটি?

ভাত ও রুটির পুষ্টিগুণে খুব বেশি পার্থক্য নেই। উভয়ই শস্যজাতীয় খাবার। তবে এ দু’টি খাবারের মধ্যকার প্রধান পার্থক্য হলো সোডিয়াম। ভাতে সোডিয়াম থাকে ১২০ মিলিগ্রাম ও গমে থাকে ১৯০ মিলিগ্রাম সোডিয়াম।

অন্যদিকে সাদা ভাত স্বাস্থ্যের জন্য অতটা উপকারী নয়। কারণ এটি প্রক্রিয়াজাতকরণ করা হয়। ফলে চালে থাকা গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এতে বেশি ক্যালোরি এবং কম পুষ্টিগুণ থাকে। ৬০ গ্রাম ভাতে থাকে ৮০ ক্যালোরি, ১ গ্রাম প্রোটিন, ০.১ গ্রাম চর্বি ও ১৮ গ্রাম কার্ব।


ভাতের চেয়ে গমের রুটিতে সবচেয়ে বেশি পুষ্টিগুণ থাকে। সাদা আটায় আবার পুষ্টিগুণ কম থাকে। একটি ছোট ৬ ইঞ্চির গমের রুটিতে থাকে প্রায় ৭১ ক্যালোরি, ৩ গ্রাম প্রোটিন, ০.৪ গ্রাম চর্বি ও ১৫ গ্রাম কার্ব।

এ ছাড়াও গমের রুটির তুলনায় ভাতে ফসফরাস এবং ম্যাগনেসিয়ামের পরিমাণও কম থাকে। চাল ও গমে ফোলেট ও আয়রন সমপরিমাণ থাকে।ভাতের চেয়ে রুটি খাওয়া টাই উত্তম। 

কোনটি খাবেন?

পুষ্টিবিদদের  পরামর্শ মতে, ভাত ও রুটি দু’টোতেই পুষ্টিগুণ আছে। একদিকে চাল ও ডাল অ্যামিনো অ্যাসিড ও প্রোটিনের দুর্দান্ত উৎস। যা বেশিরভাগ উদ্ভিদভিত্তিক খাদ্যতে অনুপস্থিত। অন্যদিকে বার্লি বা গম থেকে তৈরি রুটিতে ক্যালসিয়াম, ফসফরাস এবং জিঙ্কের মতো পুষ্টি উপাদান থাকে।

প্রতিদিন কয়টি রুটি ও কতটুকু ভাত খাবেন?

ভাতের তুলনায় রুটি বেশিক্ষণ পেট ভরিয়ে রাখে। কারণ গমের তুলনায় ভাতে খাদ্যগুণ যেমন- ফাইবার, প্রোটিন ও চর্বি কম থাকে। অন্যদিকে এক বাটি (বড়) ভাতে থাকে ৪৪০ ক্যালোরি থাকে।

এক বেলায় যদি আপনি এতো ক্যালোরি গ্রহণ করেন তাহলে ওজন ঝরানো কষ্টকর হবে। ওজন কমাতে আপনি রাতে আধা বাটি ভাত বা ২টি গমের রুটি খেতে পারেন।

ভাতের থেকে রুটি স্বাস্থ্যকর বেশি তাই চেষ্টা করতে হবে খাবারের মেনুতে  ভাতের পরিমাণ কমিয়ে ছুটির পরিমাণ সঠিক রাখতে। এতে আপনার ওজনও কমবে এবং শরীরের সুস্থ থাকবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪