OrdinaryITPostAd

দারুন স্বাদে ডিমের রেসিপি

 দারুন স্বাদের ডিমের রেসিপি 

২১শে আগস্ট সোমবার, ২০২৩



ছবি সংগৃহীত 


মাছ ভাত যেমন আমাদের পছন্দের খাবার ঠিক তেমনিডিমের তরকারি বা সেদ্ধ ডিম  ভাতের সাথে খেতে খুব মজা লাগে। ডিম নানান ভাবে রান্না



করে খাওয়া যায় এবং সিদ্ধ, কোচ করেও খাওয়া যায়। ডিমের নানান রকম মজাদার রেসিপি রয়েছে তার মধ্যে একটি আজকের পোস্ট টি তে আপনাদের সাথে শেয়ার করব।চলুন জেনে নেয়া যাক ডিমের মজাদার রেসিপি -


 

ডিম পেঁপের ডালনা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. ডিম
২. পেঁপে
৩. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা
৪. আদা বাটা, রসুন বাটা
৫. টমেটো পেস্ট
৬. হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৭. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো,
৮. গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৯. গোটা জিরে, তেজপাতা
১০. দারচিনি, লবঙ্গ, ছোট এলাচ
১১. পরিমাণ মত জন্য নুন
১২. রান্নার জন্য তেল
১৩. সামান্য চিনি। 

ডিম পেঁপের ডালনা তৈরির পদ্ধতিঃ


১) প্রথমেই যতগুলো ডিম লাগে ততগুলো ডিম সেদ্ধ করে নিতে হবে। তারপর খোসা ছাড়িয়ে গায়ে কাট লাগিয়ে নিতে হবে। একই সাথে পেঁপে কেটে পরিষ্কার করে প্রেসারকুকারে অল্প জল দিয়ে ১টা সিটি দিয়ে ভাপিয়ে নিতে হবে।


২) এরপর কড়ায় সরষের তেল দিয়ে গরম করে নুন আর সামান্য হলুদগুঁড়ো দিয়ে ডিমগুলো দিয়ে উল্টে পাল্টে লালচে করে ভেজে নিন। একইভাবে পেঁপেকেও নুন হলুদ দিয়ে লালচে করে ভেজে তুলে রাখতে হবে।


৩) এবার কড়ায় নতুন করে তেল নিয়ে এক চামচ চিনি দিয়ে গলে যাওয়ার জন্য অপেক্ষা করতে হবে। তারপর দারচিনি, লবঙ্গ, ছোট এলাচ ও গোটা জিরে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। তারপর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করতে হবে।

৪) পেঁয়াজ দিয়ে ভাজার সময় তেজপাতা দিয়ে কিছুক্ষণ ভেজে প্রথমে আদা রসুন বাটা তারপর টমেটো পেস্ট দিয়ে কিছুক্ষণ করে নেড়েচেড়ে নিতে হবে। শেষে পরিমাণ মত হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো ও নুন দিয়ে সমস্ত মশলা ভালো করে কষিয়ে নিতে হবে। প্রয়োজনে অল্প জল দিয়ে নিন।

৫) মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে প্রথমে ভেজে রাখা পেঁপে দিয়ে ভালো করে মশলার সাথে কষিয়ে নিন। তারপর ডিমগুলোকেও কড়ায় দিয়ে ভালো করে ২-৩ মিনিট কষিয়ে নিন। কষানো হয়ে গেলে পরিমাণ মত গরম জল দিয়ে ফুটতে দিতে হবে।


৬) ফুটতে শুরু করলে কয়েকটা কাঁচা লঙ্কা আর অল্প গরম মশলা গুঁড়ো দিয়ে ঢাকা দিয়ে মিডিয়াম আঁচে ৫ মিনিট রান্না করে নিলেই দুর্দান্ত স্বাদের পেঁপে ডিমের ডালনা একেবারে তৈরী।গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন দুপুরে বা রাত্রে খাবারে। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪