OrdinaryITPostAd

গোছা গোছা চুল ওঠা বন্ধ করার সহজ উপায়

গোছা গোছা চুল উঠা বন্ধ করার সহজ উপায় 

২৪শে আগস্ট বৃহস্পতিবার ২০২৩



খুব অল্প বয়সেই গোছা গোছা চুল উঠে মাথায় টাক পড়ে যাচ্ছে? এটি কম বেশি আমাদের সকলেরই একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। চুল ওঠার বিভিন্ন কারণ রয়েছে। বয়সের কারনে বা কোন অসুস্থতার কারণে এবং চুলের অযত্নের কারণে আমাদের গোছায় গোছায় চুল উঠে মাথায় টাক পড়ে যায়। 


আমরা কম বেশি সবাই চুল পড়ার সমস্যায় ভুক্তভোগী। জীবনের কোনও না কোনও সময়ে অনেকেই অতিরিক্ত চুল ওঠার সমস্যায় ভোগেন। এর পিছনে বিভিন্ন কারণ থাকতে পারে। অযত্ন, অপুষ্টি সহ ভুল হেয়ার প্রোডাক্ট ব্যবহার কিংবা কোনও কঠিন অসুখের কারণেও অতিরিক্ত পরিমাণে চুল উঠতে পারে।
তবে এই চুল ওঠা প্রতিরোধ করতে আপনাকে নিতে হবে কিছু ঘরোয়া খুব সহজ উপায়। আজকের পোস্টটিতে আমরা এর উপায় গুলো আলোচনা করব -


ভুল হেয়ার প্রোডাক্ট ব্যবহার বন্ধ করা:

আপনার চুলে ধরন বুঝে  আপনাকে সব সময় চুলের জন্য সঠিক প্রোডাক্টটি ব্যবহার করতে হব। যদি আপনি  আপনার চুলের যত্ন নিতে চান তবে অবশ্যই আগে হেয়ার প্রোডাক্ট গুলো সঠিকভাবে নির্বাচন করতে হবে । 

এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অনুযায়ী হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা উচি। কেননা চুলের ধরন অনুযায়ী  আলাদা আলাদা হেয়ার প্রোডাক্ট পাওয়া যায়। 


স্ক্যাল্প পরিষ্কার রাখুন:


চুল ভালো রাখতে স্ক্যাল্প পরিষ্কার রাখা খুবই জরুরি। এই কথা কিন্তু একশো শতাংশ সত্যি।

এমনকী বিশেষজ্ঞরাও একই কথা বলে থাকেন। আসলে অপরিষ্কার স্ক্যাল্পে দানা বাঁধে সংক্রমণ এবং অতিরিক্ত  চুল পরার আশঙ্কা বাড়ায়। তাই চুল ভালো রাখতে স্ক্যাল্পের সুস্বাস্থ্য ধরে রাখা জরুরি। এই জন্যে সপ্তাহে অন্তত ৩ দিন শ্যাম্পু করুন। 



দূষণ থেকে চুলকে রক্ষা করুন:


আজকাল পলিউশন বা ধুলো বালির কারণে আমাদের চুল অতিরিক্ত নোংরা হয়ে থাকে। যার ফলে চুলের গোড়ায় ময়লা জমে এবং চুল দুর্বল হয়ে ঝরে পড়ে। 

ধুলো, দূষণের কারণে চুলের মারাত্মক ক্ষতি হয়। চুলের প্রাকৃতিক আর্দ্রপাউডার গুলো মিস করেও ব্যবহার করা যায় বা সরাসরি প্রাকৃতিক উপাদান গুলো চুলের জন্য ব্যবহার করা যায় তা নষ্ট হয়ে যায়। তাই চুল সহজেই ঝরে যেতে পারে। এই কারণে চুলের প্রয়োজন বিশেষ সুরক্ষা।

বাইরে বেরনোর সময়ে সান প্রোটেকশন সিরাম লাগাতে পারেন চুলে। সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে এটি আপনার চুলকে রক্ষা করবে। পাতলা কাপড় দিয়ে চুল ঢেকে  রাখতে পারেন। সরাসরি ধুলো-দূষণের ক্ষতিকারক প্রভাব আপনার চুলে পড়বে না। বা বাহির থেকে এসে চুলে শ্যাম্পু করে নিতে পারেন। 


প্রাকৃতিক উপাদান দিয়ে চুলের যত্ন:


চুলের যত্নে প্রাকৃতিক উপাদানের জুড়ি নেই। এর মধ্যে মেহেদী পাতা,আউলা, মেথি, অ্যালোভেরা, পেঁয়াজের রস চুলের জন্য খুবই উপকারী। এই প্রাকৃতিক উপাদান গুলো আমাদের চুলকে ঝরে পড়ার হাত থেকে রক্ষা করে এবং চুলের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে। 

আজকাল এই সমস্ত উপাদান গুলো গুড়ো পাউডার  হিসেবে বাজারে পাওয়া যায়। চাইলে  এই উপাদান গুলি বাজার থেকে কিনে  বা প্রাকৃতিক ভাবে চুলে ব্যবহার করলে চুল পড়ার হাত থেকে রক্ষা পাওয়া যায়। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪