OrdinaryITPostAd

কোন বাদামে কি উপকারিতা আসুন জেনে নিই

 কোন বাদামে কি উপকারিতা আসুন জেনে নিই 

১১ই সেপ্টেম্বর সোমবার, ২০২৩..


বাদাম একটি স্বাস্থ্যসম্মত খাবার হিসেবে বরাবরই বিবেচিত। বাদাম শরীরে তাৎক্ষণিক শক্তি জোগানের পাশাপাশি ক্ষুধাও মেটায়। এ জন্য ওজন নিয়ন্ত্রণের জন্য প্রতিবেলা নিয়ম করে বাদাম খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে অনেকে আবার ওজন বেড়ে যাওয়ার ভয়ে বাদাম খাওয়া থেকে বিরত থাকে।


কিন্তু শুধু ওজন নিয়ন্ত্রণ নয়, সুস্থ থাকতে প্রতিদিন বাদাম খাওয়ার অভ্যাস আপনাকে এক ধাপ এগিয়ে রাখবে।বাদাম একটি স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার এতে রয়েছেনানান রকম উপকারিতা। চলুন বাদামের উপকারিতা জেনে নিই  -





    ছবি সংগৃহীত 


চীনাবাদাম:

একমুঠো চীনাবাদামে রয়েছে ১৭৬ ক্যালোরি। এ ছাড়াও চীনাবাদাম ভিটামিন এ, ডি, বি, অ্যান্টি-অক্সিডেন্ট, স্বাস্থ্যকর চর্বি এবং পুষ্টিতে সমৃদ্ধ। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে, যা হৃদ্‌রোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমায়। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট স্বাস্থ্য এবং মেজাজ দুটোই ভালো রাখে। হাঁপানির সমস্যা উল্লেখযোগ্যভাবে কমাতে সাহায্য করে এই বাদাম।

পেস্তা বাদাম:

পেস্তা বাদামে অন্যান্য সব বাদামের চেয়ে বেশি পরিমাণে ভিটামিন, অ্যামিনো অ্যাসিড এবং খনিজ রয়েছে। এছাড়াও এতে রয়েছে কপার, ম্যাগনেসিয়াম, ফসফরাস, যা দৃষ্টি সমস্যা এবং হাড়ের সমস্যা নিরাময় করে। পেস্তায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমাতে এবং ভালো কোলেস্টেরল (এইচডিএল) বাড়াতে সাহায্য করে। পেস্তা রক্তচাপ উন্নত করার পাশাপাশি ওজন কমাতে সাহায্য করে। এক মুঠো পেস্তা বাদামে ১৫৬ ক্যালোরি পাওয়া যায়।

কাজু বাদাম:

কাজুবাদামে প্রচুর পরিমাণে প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন এ, আয়রন, জিঙ্ক, ক্যালসিয়াম এবং পটাশিয়াম রয়েছে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি দাঁতের এনামেলের ক্ষয় রোধ করে। নিয়মিত কাজু বাদাম খেলে হজমের নানা সমস্যা দূর হয়। এক মুঠো কাজুতে ১৫৫ ক্যালোরি খাদ্যশক্তি থাকে।

আখরোট:

আখরোটে রয়েছে ভিটামিন বি, সি এবং ই । ভিটামিন ছাড়াও এতে রয়েছে আয়রন, পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস। আখরোট মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়, হজমে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ভিটামিনের অভাবজনিত রোগ দূর করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, আখরোট ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে এবং কিছু ধরণের ক্যান্সারও প্রতিরোধ করে। আখরোট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পাশাপাশি আলফা-লিনোলিক অ্যাসিড রয়েছে, যা খারাপ কোলেস্টেরল কমায় এবং রক্ত চলাচল ঠিক রাখে।

কাঠবাদাম:

কাঠবাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং ম্যাগনেসিয়াম। চুল, ত্বক ও নখ ভালো রাখতে এই বাদামের বিকল্প নেই। এটি বিপাকীয় প্রক্রিয়াকে সক্রিয় রাখে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, কাঠ বাদাম ডায়াবেটিস হওয়ার আগেই ইনসুলিনের মাত্রা ঠিক রাখে। এ ছাড়াও এই বাদাম  হার্টের জন্য ক্ষতিকর কিছু কোলেস্টেরল কমাতে সাহায্য করে। কাঠবাদামে ক্যালোরি কম থাকায় এটি ওজন কমাতেও সহায়ক।

এছাড়া বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট। যা আমাদের দেহের স্থূলতা বাড়াতে সাহায্য করে। এইজন্য বাদাম পরিমিত মাত্রায় খাওয়া উচিত। 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪