OrdinaryITPostAd

সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে এই উপকার গুলো

 

সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে এই  উপকার গুলো 

২৪সে সেপ্টেম্বর রবিবার, ২০২৩



ছবছ
VnjjjgffyyVছবি সংগ্রহিত 


খেজুর আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।  আমাদের মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি পছন্দের খাবার। খেজুরি রয়েছে প্রচুর পুষ্টি উপাদান যা আমরা অনেকেই জানিনা। শুধুমাত্র রমজান মাসেই বেশিরভাগ ক্ষেত্রে খেজুর খাওয়া হয়ে থাকে সেহেরী বা ইফতারে। তবে এটি প্রতিদিন খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। 

পুষ্টিগুণে ভরপুর এই ফলটিতে অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও রয়েছে ভিটামিন এ ও বি, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, প্রোটিন, ফাইবার এবং আয়রন। তাই প্রতিদিন খালি পেটে  খেজুর খেলে শরীরে থাকবে ভরপুর এনার্জি। 


আসুন তবে জেনে নেয়া যাক সকালে খালি পেটে খেজুর খেলে কি কি উপকারিতা পাওয়া যায় -


কোষ্ঠকাঠিন্য দূর করে 

 

খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা দূর করে। তুলনামূলকভাবে যেসব খেজুর একটু শক্ত সেই খেজুর সারা রাত পানিতে ভিজিয়ে সকালে খালি পেটে খেলে কোষ্ঠকাঠিন্য অনেকাংশে দূর হয়। এছাড়া মুখের লালাকে ভালোভাবে খাবারের সঙ্গে মিশতে সাহায্য করে খেজুর। ফলে আমাদের বদহজম অনেকাংশে দূর হয়।

শরীরের রক্ত তৈরি করতে সাহায্য করে:

যাদের শরীরের রক্ত উৎপাদন হয় না  বা প্রচুর পরিমাণে রক্তের ঘাটতি থাকে তাদের প্রতিদিন এই ফলটি বেশি পরিমাণে খাওয়া উচিত। কেননা কোরআনেও বর্ণিত আছে যে খেজুর আমাদের শরীরের রক্ত তৈরি করতে সাহায্য করে। তাই প্রতিদিন সকালে খালি পেটে ৮ থেকে ১০ টি খেজুর খাওয়া উচিত। 


মস্তিষ্ক সচল রাখে  

 

খেজুরের সব চেয়ে বড় গুণ হলো এই ফলটি মস্তিষ্ককে প্রাণবন্ত রাখে। আমাদের ক্লান্ত শরীরে যথেষ্ট পরিমাণ শক্তির জোগান দিতে সক্ষম এই পুষ্টিগুণে ভরপুর সুস্বাদু ফলটি।
 

ওজন নিয়ন্ত্রণ:

 

ওজন কমানোর জন্য খেজুর খুবই কার্যকরী। খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি ক্ষুধা কমায় এবং অতিরিক্ত খাওয়া এড়ায়। আমরা যখন নিয়ন্ত্রণে খাই তখন ওজনও নিয়ন্ত্রণে থাকে।তবে যাদের ডায়াবেটিকস রয়েছে তাদের এটি কম পরিমাণে খাওয়া উচিত বা ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া প্রয়োজন। 

গর্ভবতী নারীদের জন্য উপকারী

 

খেজুর গর্ভবতী নারীদের জন্য দারুণ উপকারী। খেজুরে থাকা আয়রন নারীদের রক্তে ভরপুর করে। খেজুর ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ, যা গর্ভবতী নারীদের জন্য অপরিহার্য। গর্ভবতী নারীরা সহজেই ১-২টি খেজুর খেতে পারেন।

ত্বককে টানটান করে 

 

অনেক সময় বয়স বাড়ার ফলে মুখের চামড়া কুঁচকে যায়। খেজুরে ভিটামিন বি রয়েছে, যা ত্বকের পক্ষে অত্যন্ত উপকারী। প্রতিদিন সকালে খালি পেটে খেজুর নিয়ম করে খেলে দেখবেন আস্তে আস্তে দাগ মিলিয়ে যাবে।
 

হার্টের সমস্যা দূর করে

 

যাদের হার্টের সমস্যা আছে, তাদের জন্য খেজুর খুবই উপকারী। কেননা খেজুর দুর্বল হার্টকে মজবুত করতে সক্ষম করে। প্রতিদিন সকালে খালি পেটে খেজুর খেলে হার্টের সমস্যায় কিছু দিনের মধ্যে উপকার পাবেন। হৃদরোগ কমাতেও খেজুর বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।  


এছাড়াও খেজুরের আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে, খুশখুসে কাশি, শুষ্ক ত্বক, এবং বার্ধক্য জনিত রোগ প্রতিরোধ করতে সাহায্য কর। তাই আমাদের উচিত  প্রতিদিন সকালে খালি পেটে সাত থেকে আটটি খেজুর খাওয়া। খেজুরের উপকারিতা বলে শেষ করা যাবে না মহান আল্লাহ তাআলার একটি আশেষ নেয়ামত পূর্ণ ফল এটি। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪