OrdinaryITPostAd

পেঁপে পাতার রসের উপকারিতা

 পেঁপে পাতার রসের উপকারিতা

৩০শে অক্টোবর সোমবার, ২০২৩





    ছবি সংগ্রহীত 


পেঁপে অত্যন্ত উপকারী একটি ফল । পেটের নানা সমস্যার সমাধান করতে পারে এটি। তাই সারা বছরই পেঁপে খাওয়ার পরামর্শ দেন ডাক্তার গণ। কিন্তু পেঁপের পাতা খেলে কী হয়, তা জানেন ?

পেঁপের মতো ঠিক পেঁপে পাতার উপকারিতা অনেক। তবে এটি কাঁচা খাওয়া যায় না , কাঁচা পেঁপে পাতাতে বিভিন্ন রোগ জীবাণু থাকতে পারে। আজকে আপনাদের সাথে পেঁপে পাতার আশ্চর্যজনক কিছু উপকারিতা সম্পর্কে আলোচনা করব। তবে চলুন পেপে পাতার রসের উপকারিতা এবং এটি কিভাবে তৈরি করবেন তা সম্পর্কে জেনে নেই —


যে পদ্ধতিতে রস তৈরি করবেন 


পেঁপে পাতায় কিছু জীবাণু থাকতে পারে। তাই সবচেয়ে ভালো হচ্ছে, এই পাতা প্রথমে অল্প কিছু ক্ষণ ফুটিয়ে নেওয়া। তার পরে সেই পাতা জল থেকে তুলে ব্লেন্ডারে দিয়ে রস করে নিতে পারেন। এ ছাড়াও আগেকার যুগের মতো থেঁতো করে বানিয়ে নিতে পারেন রস। এই রস খেলে কী কী উপকার হয়? দেখে নিন


হজম শক্তি বাড়ায়ঃ


পেঁপে পাতার রস গ্যাস, পেট ফোলাভাব এবং বুকজ্বালা-সহ নানা ধরনের পেটের সমস্যা কমাতে পারে। এছাড়াও, পেঁপে পাতায় ফাইবার এবং প্যাপেইন নামক যৌগ রয়েছে। এটি হজমের উন্নতিতে সাহায্য করে। তাজা পেঁপে পাতার নির্যাস অন্ত্রের নানা ধরনের সংক্রমণ কমাতে সাহায্য করে। 


জ্বরের সমস্যা দূর করতে সাহায্য করেঃ


বিশেষ করে ডেংগু  অসুখে ক্ষেত্রে যে ধরনের সমস্যা হয়, সেগুলি আটকাতে দারুণ কাজ করে পেঁপে পাতার রস। জ্বর, ক্লান্তি, মাথাব্যথা, বমি বমি ভাব, বমি এবং ত্বকের প্রদাহের মতো উপসর্গগুলিকেও নিয়ন্ত্রণ করে এই রস। এমনকী যখন রক্তে প্লেটলেটের মাত্রা কম যায়, তখন পেঁপে পাতার রস খেলে প্লেটলেটের মাত্রা বাড়তে পারে।আমাদের দেশের ডেঙ্গু জ্বর একটি মারাত্মক সমস্যা। 


গাঁটে ব্যথাঃ

শরীরের ভিতরের এবং বাইরের প্রদাহ কমাতে দারুণ সাহায্য করে পেঁপে পাতার রস। যাঁদের গাঁটে ব্যথার মতো সমস্যা আছে, তাঁরা যদি নিয়মিত পেঁপে পাতার রস খান, তাহলে কমে যেতে পারে এই ব্যথা। 


ক্যানসার প্রতিহত করতে পারেঃ


যদিও এই বিষয়ে কোনও সুস্পষ্ট ধারণা পাওযা যায়নি। তবে পেঁপে পাতার বেশ কিছু উপাদান ক্যানসারের কোষের বৃদ্ধি আটকাতে পারে বলে মনে করেন অনেকে। বিশেষ করে প্রস্টেট এবং স্তনের ক্যানসারের ক্ষেত্রে এই রস দারুণ কাজ করতে পারে বলে অনেকেরই মত।  


ডায়াবিটিস নিয়ন্ত্রণে সাহায্য করেঃ

বর্তমান চিকিৎসাবিজ্ঞান এখনও এই বিষয়ে কোনও মন্তব্য না করলেও, মেক্সিকোর প্রাচীন লোকচিকিৎসায় ডায়াবেটিস আটকাতে পেঁপে পাতার ব্যবহারের কথা বলা আছে। পেঁপে পাতার রস খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ হয় বলে মনে করা হত আদি যুগেই। হালের গবেষণাও বলছে, পেঁপে পাতার নির্যাসে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতেই পারে।


ত্বক নিরোগ করে তুলেঃ

 ত্বকের নানা ধরনের সমস্যায় অনেকেই ভোগেন। বিশেষ করে ত্বকের র‌্যাশের সমস্যা তো অনেকেরই হয়। এক্ষেত্রেও কাজে লাগতে পারে পেঁপে পাতা। ত্বকের মৃত কোষ পরিষ্কার করে উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে এর নানা উপাদান। 


এছাড়া পেপে পাতা আমাদের মুখের দুর্গন্ধ দূর করতে, দাঁতের ক্ষয় রোধ করতে এবং তবে ঘোষ পাচরা হতে রক্ষা করে । তাই পেঁপে খাওয়ার পাশ পাশাপাশি পেঁপে পাতার রস খাওয়া তো আমাদের জন্য অত্যন্ত জরুরী।   






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪