OrdinaryITPostAd

যে সকল খাবারগুলি হজম শক্তি বাড়াতে সাহায্য করে

যে সকল খাবারগুলি হজম শক্তি বাড়াতে সাহায্য করে 

১লা নভেম্বর বুধবার, ২০২৩


    ছবি সংগ্রহীত 


আমাদের কমবেশি সকলেরই আমার হজম করতে বা খাবার ডাইজেস্ট হতে অনেক সমস্যা হয়ে থাকে। এটি মূলত গ্যাস এর জন্য হয়ে থাকে। গ্যাসের সমস্যা বিশেষ করে ভাজাপোড়া  বা তৈলাক্ত খাবার খেলে হয়ে থাকে। গ্যাসের ওষুধ ছাড়াও বিভিন্ন খাবার খাবারের মাধ্যমে আমরা হজম শক্তি বাড়াতে পারি। 


এমন কিছু খাবার রয়েছে যা খেলে খুব দ্রুত আমাদের  আমাদের খাবারগুলি  ডাইজেস্ট হতে সাহায্য করে। তবে চলুন আজকের পোস্টটিতে জেনে নেয়া যাক কোন খাবারগুলো খেলে আমাদের হজম শক্তি বৃদ্ধি হবে —


১. জিরা :

জিরা মূলত আমরা রান্নার কাজে ব্যবহার করে থাকি। এটি শুধুমাত্র রেনাল কাজেই নয় বরং বিভিন্ন ভেষজ ওষুধ এর কাজ করে এবং আমাদের আবার হজম করতে সাহায্য করে। গোটা জিরা খাবার পরে সামান্য পরিমাণ চিবিয়ে খেলে পেটে গ্যাস এ সমস্যা দূর হয় এবং আমাদের হজম শক্তি বাড়াতে এটি সাহায্য করে। 

২.পেঁপে পাতর রস:

পেঁপে কাঁচা কিংবা পাকা খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এটি আমাদের পেটের বিভিন্ন রোগের ওষুধ। পেঁপের পাশাপাশি পেঁপে পাতার রস আমাদের শরীরে হজম শক্তি বাড়াতে এবং পেটের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। তাই যাদের হজমের সমস্যা রয়েছে তাদেরকে পেঁপে পাতার রস দৈনিক এক গ্লাস পরিমাণে খাওয়া উচিত। 

৩.আজওয়াইন :

আমরা মূলত তরকারির সাদ বাড়াবা বিভিন্ন তে বা বিভিন্ন রান্নার ক্ষেত্রে আজও ব্যবহার করে থাকি। এটি মূলত একটি ভেষজ উপাদান। এটি শুধুমাত্র তরকারি সাদি বাড়ায় না বরং খাবার হজম করতে সাহায্য কর। তাই যাদের হজম হতে সমস্যা হয় তারা খাবার খাবার পরে এটি অল্প পরিমাণে চিবিয়ে খেতে পারেন এতে দ্রুত হজম হয়ে যাবে এবং হজম শক্তিও বাড়বে। 

৪. আদা:

আমরা এটি একটি মসলা হিসেবেমূলত রান্নার কাজে ব্যবহার করে থাকি , তবে শুধুমাত্র রান্নার কাজেই নয় এটি ব্যবহৃত হয় বিভিন্ন ওষুধ হিসেবে। আদার রস খেলে সর্দি,জ্বর, শুষ্ক কাশি এবং আরো নানার রোগ হতে আরোগ্য লাভ করা যায়। আদার রস আমাদের হজম শক্তি বাড়াতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুব বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আদার রসই রয়েছে এন্টি অক্সাইড যা আমাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা ভারতের সাহায্য করে। যাদের হজম হতে চায় না তারা খাবার খাওয়ার আগেবা পরে  আদার রস খেতে পারেন। এতে খুব ভালো উপকার মিলবে। 

৫.শশা:

শসা মূলত আমরা সবজি হিসেবে চেয়ে থাকি । এটি আমাদের শরীরের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে এছাড়াও  যাদের খাবার হজমের সমস্যা হয় তাদের হজম শক্তি বাড়াতে সাহায্য করে ।এটি আমরা সালাত হিসেবে খেয়ে থাকি। শসা খেলে আমাদের শরীরের অতিরিক্ত চর্বি গলে যায়, শশা খেলে ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়া যায় এবং স্থুলতা   কমিয়ে আনা সম্ভব । 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪