OrdinaryITPostAd

আখের রসের রয়েছে ডায়াবেটিস থেকে মুক্তির উপায়

আখের রসের রয়েছে ডায়াবেটিস থেকে মুক্তির উপায় 

০৯ নভেম্বর বৃহস্পতিবার, ২০২৩



     ছবি সংগ্রহীত 



আখ আমরা সবাই চিনি এবং খেতে এটা অনেক পছন্দ করি। এ আখের রস আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী এটি শরীরের পানির ঘাটতি পূরণ করতে সাহায্য করে এবং নানাবির রোগব্যাধি হতে আমাদের সুস্থ রাখ। আখের রস থেকে চিনি এবং গুড় তৈরি হয়।


আখ বা ইক্ষু পোয়াসি পরিবারের একটি সপুষ্পক উদ্ভিদ। এর সুমিষ্ট রস সাধারণ চিনি এবং গুড় তৈরির জন্য ব্যবহৃত হয়। তবে বাংলাদেশে আখের রস কাঁচাও খাওয়া হয় প্রচুর পরিমাণে। এর ঠান্ডা রস মুহূর্তেই পেট আর শরীরটাকে শীতল করে দেয়।


মিষ্টি এই আখের রসই নাকি ডায়াবেটিসের মতো জটিল রোগের বাড়বাড়ন্ত কমাতে পারে! প্রাথমিক স্তরের এক গবেষণায় তেমনই দাবি করা হয়েছে।তবে চলুন জেনে নেয়া যাক কিভাবে আখের রস ডাইবেটিস হতে রক্ষা করে —

আখের রসের উপকারিতা :

বহুমূত্র রোগ বা ডায়াবেটিস মানেই যেখানে খাওয়াদাওয়ার নানা নিষেধাজ্ঞা। মিষ্টি খাওয়া তো একেবারেই বারণ। সেক্ষেত্রে আখের রসও বেশ মিষ্টি। কিন্তু সেই মিষ্টি রস খেলেই নাকি লাভবান হবেন ডায়াবেটিসের রোগীরা।ডায়াবেটিস হলে অগ্ন্যাশয় থেকে ইনসুলিন হরমোন উৎপাদন ঠিকমতো হয় না। এদিকে খাবার খাওয়ার পর রক্তে সুগারের মাত্রাও বেড়ে যায়।


সেই সুগার নিয়ন্ত্রণে আনতে জরুরি ইনসুলিন।সে কারণে ডায়াবেটিস হলে মিষ্টি খাবার খেতে নিষেধ করা হয়। এমনকি অন্যান্য খাবার খাওয়ার সময়ও সতর্ক থাকতে বলা হয়। তবে আখের রস খেলে নাকি রক্তে সুগারের মাত্রা বাড়বে না। বরং এর রস সুগার কমাতে সাহায্য করে বরে দাবি করা হচ্ছে।


প্রাথমিক স্তরের ওই গবেষণায় দাবি করা হচ্ছে, আখের রসের মধ্যে রয়েছে পলিফেনল নামের একটি যৌগ। এই যৌগটি অগ্ন্যাশয়ে পৌঁছে ইনসুলিন তৈরি করতে সাহায্য করে।তবে এই গবেষণা একেবারেই প্রাথমিক স্তরে। তাই কিছুটা সাবধান থাকা ভালো। আখের রস খেলেও তা অল্প পরিমাণে খেতে পারেন ডায়াবেটিস রোগীরা।


গোটা এক গ্লাস খেলে রক্তে আবার সুগারের মাত্রা বেড়ে যেতে পারে।এটি শুধুমাত্র ডায়াবেটিস না বহুমূত্র বা রক্তের সমস্যা, ইউরিন ইনফেকশন, ব্লাড ইনফেকশন এর মত অসুখ থেকে রক্ষা করতে সাহায্য করে। তাই সকলের উচিত প্রতিদিন এক গ্লাস করে হলেও আখের রস পান করা বা আহ চিবিয়ে খাওয়া। আখ চিবিয়ে খেলে দাঁত মাজবুত দাঁত এর মারি মজবুত হয়। 








এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪