OrdinaryITPostAd

পুষ্টিগুণে ভরপুর গাজর কেন খাবেন?

 পুষ্টিগুণে ভরপুর গাজর, কেন খাবেন? 

২৫শে ডিসেম্বর সোমবার ২০২৩ 



       ছবি সংগ্রহীত 



শীতকালের সবজি হলেও এখন সারা বছরই গাজর পাওয়া যায়। ভিটামিন ও মিনারেলে সমৃদ্ধ। শরীর সুস্থ রাখা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এমনকি সৌন্দর্য চর্চায় গাজর সহায়তা করে।

গাজরে প্রচুর পরিমাণে বিটাক্যারোটিন থাকে। শাকসবজিতে সরাসরি ভিটামিন এ থাকে না। বিটাক্যারোটিন ভিটামিন এ’র কাজ করে।

এছাড়াও প্রতি ১০০ গ্রাম গাজরে আছে ৫৭ কিলোক্যালোরি খাদ্যশক্তি, প্রোটিন ১২ গ্রাম, স্নেহ ০.২ গ্রাম, কার্বোহাইড্রেট ১২৭ গ্রাম, খনিজ ০.৯ গ্রাম, ক্যারোটিন ১০৫২০ মাইক্রো গ্রাম, ভিটামিন বি-২ ০.০৫ মি. গ্রাম, ভিটামিন সি ২.২ মি.গ্রাম, লৌহ ২.২ মি.গ্রাম, ক্যালসিয়াম ২৭ মি.গ্রাম।

গাজর কাঁচা খেলে শরীরের জলীয় অংশের চাহিদা পূরণ হয় ও ক্ষুধা নিবারণ হয়। এছাড়াও গাজর থেকে প্রচুর কর্মশক্তি পাওয়া যায়।তবে চলুন গাজরের পুষ্টিগুণ  সম্পর্কে জেনে নেয়া যাক —




* ডায়রিয়া প্রতিকারে ও বমিভাব কমাতে গাজর সাহায্য করে।

* গাজর মানব দেহে এসিড ও ক্ষারের সমতা রক্ষা করে।

* রক্ত পরিষ্কারক হিসেবে গাজর ভূমিকা রাখে।

* ভিটামিন সি থাকায় গাজর দাঁত ও মাড়ির সুস্থতা বজায় রাখে। মাড়ি ফোলা ও দাঁত থেকে রক্ত পরা সমস্যা সমাধানে গাজর বেশ উপকারি।

* গাজর স্নায়ুতন্ত্রের সুস্থতা রক্ষা করে ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

* পেটের নানা রকম সমস্যা যেমন- ডায়রিয়া, আমাশয়, বদহজম ইত্যাদি সমস্যা সমাধানে সাহায্য করে।




এছাড়াও এর আরো পুষ্টিগুণ রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। 



অ্যান্টি-অক্সিডেন্ট সহায়ক
গাজরের মধ্যে ক্যারটিনয়েড অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা ক্যান্সার প্রতিরোধে এবং রক্ত শুদ্ধ করতে সাহায্য করে। এ ছাড়া বয়সের ছাপ দূর করতে সাহায্য করে গাজরের জুস।


লিভারের কর্মক্ষমতা বাড়ায়
গাজরের জুস দেহের ক্ষতিকর টক্সিন দূর করে দিতে সক্ষম। প্রতিদিন মাত্র ১ গ্লাস গাজরের জুস পান করলে লিভারের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।


হার্টের সুরক্ষায়
হার্টকে সুস্থ রাখতে শারীরিকভাবে কর্মক্ষম রাখা, পর্যাপ্ত ঘুম এবং চাপ মুক্ত থাকাটা বেশ জরুরি। গাজর ডায়েটরি ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ থাকে। এই উপাদানগুলো ধমনির ওপর কোনো কিছুর আস্তরণ জমতে না দিয়ে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। সুস্থ থাকে হার্ট।


গর্ভাবস্থায় খুব উপকারী
গর্ভাবস্থায় মায়েদের ফলিক অ্যাসিড, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন এ, এবং ভিটামিন সি এর চাহিদা বেড়ে যায়। গাজর এই সবগুলো উপাদানে ভরপুর।


উজ্জ্বল ত্বক
অ্যান্টি-অক্সিডেন্ট এবং পটাশিয়ামের মতো খনিজের উপস্থিতি আছে গাজরে। এই উপাদানগুলো ত্বককে সতেজ রাখে, সেই সঙ্গে ত্বকে দাগ পড়া থেকে রক্ষা করে।


হজমশক্তি বাড়ায়
গাজর আমাদের দেহের টক্সিন দূর করতে বিশেষভাবে কার্যকরী একটি খাদ্য। সেই সাথে এটি আমাদের পরিপাক ক্রিয়া উন্নত করতেও সহায়তা করে। প্রতিদিন সকালে ১ গ্লাস গাজরের জুস আমাদের হজমশক্তি বাড়াতে সহায়তা করে।


খাবারে গাজর ব্যবহার করলে তা খাবারের স্বাদে বৈচিত্র্য আনে ও পরিবেশনেও নতুন মাত্রা যোগ করে। এছাড়াও নিয়মিত গাজর খেলে গায়ের রঙ উজ্জ্বল হয়। কারণ এটি রক্ত পরিষ্কার করে ও ত্বকে জেল্লা ফিরিয়ে আনে।








এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪