OrdinaryITPostAd

তুতমা সরবতের উপকারীতা

   রমজান মাসে তোতমা সরবতের উপকারীতা

২৫ শে মার্চ  ২০২৪ সোমবার



       ছবি সংগ্রহীত 



তোতমা শব্দটি আমাদের একটি অতি পরিচিত একটি শব্দ। এটি আমাদের বিভিন্ন ধরনের উপকার করে যেমনঃ- হজমের সহায়তা করে, ওজন কমাতে সহায়তা করে,কোষ্ঠকাঠিন্যতা দূর করে, ত্বকের সাস্থ্য উন্নতি করে,



শরীরে ঠান্ডা ও সতেজ ভাব আনে ইত্যাদি। প্রতিদিনের খাদ্য তালিকায় আমরা যদি  অল্প পরিমাণ তোতমার শরবত রাখি তাহলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বিপাক প্রক্রিয়াও বৃদ্ধি করবে। তোতমার পর্যাপ্ত পরিমাণ আঁশ হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।



তেতমার শরবত আমাদের গরমকালে ও রমজান মাসে বেশি  সহায়তা করে। আমরা জানি গরমকালে আমাদের দেশে, সৌদি আরব দেশে বিশেষ করে সূর্যের নিকটবর্তী দেশগুলোতে তোতমার উপকারীতা অনেক বেশী। এখন বলা যাক রমজান মাসের কথা,আমরা রমজান মাসে অনেকে রোজা রাখী। এ রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে যদি তোতমার শরবত পাওয়া যায় তাহলে সারাদিনের ক্লান্ততা দূর হবে, এবং শরীর সতেজ হবে।



তোতমার শরবত শুধু ইফতার নয়, সাহ্‌রিতেও পান করতে পারেন  এই পানীয়। কারণ এতে আছে প্রচুর আঁশ, যা বাড়তি খিদে কমিয়ে পেট দীর্ঘক্ষণ পরিপূর্ণ থাকার অনুভূতি দেয়। শরীরের ওজন কমাতেও এই শরবত দারুণ কার্যকর। তোকমার ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড দেহের জন্য ভালো।



ঠাণ্ডা-কাশির সমস্যা দূর করতে: পার্সিয়ান হার্বাল মেডিসিন বিশেষজ্ঞরা প্রায় একশ বছর ধরে একদম সাধারণ ঠাণ্ডা-কাশির সমস্যা থেকে শুরু করে শ্বাসকষ্টের মতো গুরুত্বর সমস্যার ক্ষেত্রেও তোকমা ব্যবহার করে আসছেন। তোকমা বীজে রয়েছে অ্যান্টি-স্পাজমোডিক (Antispasmodic) প্রভাব। যা উক্ত সমস্যার দূর করতে কার্যকরী। তোকমাতে থাকে অ্যান্টি-ফাইরেটিক (Antipyretic) জ্বর কমাতে সাহায্য করে থাকে।



তোকমাতে রয়েছে কেমোপ্রিভেন্টিভ উপাদান সমূহ: তোকমা বীজে রয়েছে উচ্চ মাত্রায় লাইনলিক অ্যাসিড এবং ফ্যাটি অ্যাসিড সমূহ। এর অ্যান্টিঅক্সিডেন্ট কার্যক্রম কেমোপ্রভেন্টিভ (Chemo preventive) হিসেবে কাজ করা। টিউমারযুক্ত ইঁদুরদের উপরে একটি গবেষণায় করা হয়। যেটা থেকে দেখা যায়, তোকমা গ্রহনাকারী ইঁদুর তুলনা মুলকভাবে বেশী দিন বেঁচে থাকে এবং তাদের টিউমারের বৃদ্ধির গতি কমে যায় অনেকখানি।




প্রদাহ কমাতে সাহায্য করে: তোকমা বীজে থাকা প্রদাহ-বিরোধী উপাদান সমূহ যেকোন ধরণের প্রদাহ কমাতে কাজ করে। শরীর কোন আংশ ফুলে যাওয়া অথবা ব্যথাভাব দেখা দেওয়ার ক্ষেত্রেও এটা কাজ করে থাকে। আয়ুর্বেদ থেকে জানা যায় যে, আর্থ্রাইটিসের সমস্যার জন্য শরীরের বিভিন্ন অংশ ফুলে গেলে সেটা কমিয়ে আনতেও তোকমা দারুণ কার্যকরী।



প্রদাহ কমাতে সাহায্য করে: তোকমা বীজে থাকা প্রদাহ-বিরোধী উপাদান সমূহ যেকোন ধরণের প্রদাহ কমাতে কাজ করে। শরীর কোন আংশ ফুলে যাওয়া অথবা ব্যথাভাব দেখা দেওয়ার ক্ষেত্রেও এটা কাজ করে থাকে। আয়ুর্বেদ থেকে জানা যায় যে, আর্থ্রাইটিসের সমস্যার জন্য শরীরের বিভিন্ন অংশ ফুলে গেলে সেটা কমিয়ে আনতেও তোকমা দারুণ কার্যকরী।



তোকমা গ্রহণে কিছু নিয়ম ও সতর্কতা: তোকমা বীজ কীভাবে গ্রহণ করা উচিৎ এবং কাদের গ্রহণ করা উচিৎ সেটা অনেকেই সঠিকভাবে জানেন না। সকলের এটা সম্পর্কে সঠিক ধারণা রাখা প্রয়োজন। কারণ, ভুল উপায়ে তোকমা গ্রহণে সমস্যা দেখা দিতে পারে। তোতমা খাওয়ার পূর্বে তোকমা বীজ পানিতে ভালোভাবে ভিজিয়ে রাখতে হবে। বীজগুলো একদম বড় হয়ে ফুলে উঠলে এরপর সেটা খাওয়া যাবে।শিশুদের তোতমা বীজ খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। যেহেতু এটা বেশ পিচ্ছিল হয়ে যায় ভেজানোর পর।



পরিশেষে আমরা বলতে পারি তোতমা গ্রহণ করা আমাদের জন্য  খুবই উপকারী। আমাদের তোতমা খেতে হবে শরীর  সুস্থতার জন্য। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪