OrdinaryITPostAd

ইফতারিতে কোন খাবারটি খাওয়ার নিষেধাজ্ঞা রয়েছে

       ইফতারিতে কোন খাবারটি            খাওয়ার নিষেধাজ্ঞা  রয়েছে

২৬ শে মার্চ ২০২৪ মঙ্গলবার 



    ছবি সংগ্রহীত 



রমজান মাস হলো সকল উম্মাহর জন্য নেয়ামতের মাস। এ মাসে সকল আমলগুলোকে একাধিকগুন



  • ইফতার ও সাহ্‌রিতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত হালাল খাবার। কারণ, হালাল খাদ্য ও হালাল উপার্জন রোজা, নামাজ ও যাবতীয় ইবাদত কবুলের পূর্বশর্ত। তাই ইফতার ও সাহ্‌রিতে বৈধ উপার্জনের হালাল খাবার খাওয়া  জরুরি। 


ইফতার করা যেমন ফজিলতের, ইফতার করানোও তেমনি বরকতের। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি কোনো রোজাদারকে ইফতার করাবে, তার গুনাহ মাফ হয়ে যাবে, সে জাহান্নাম থেকে মুক্তি লাভ করবে এবং রোজাদারের সওয়াবের সমপরিমাণ সওয়াব সে লাভ করবে। তবে ওই রোজাদারের সওয়াব কম করা হবে না।’



সাহাবায়ে কিরাম বললেন, ‘ইয়া রাসুলুল্লাহ (সা.)! আমাদের অনেকেরই রোজাদারকে ইফতার করানোর সামর্থ্য নেই।’ রাসুলুল্লাহ (সা.) বললেন, ‘পানিমিশ্রিত এক পেয়ালা দুধ বা একটি খেজুর অথবা এক ঢোঁক পানি দিয়েও যদি কেউ কোনো রোজাদারকে ইফতার করায়, তাতেও সেই পরিমাণ সওয়াব পাবে। আর যে ব্যক্তি কোনো রোজাদারকে তৃপ্তিসহকারে আহার করাবে, আল্লাহ তাআলা তাকে হাউজে কাউসার থেকে এমন পানীয় পান করাবেন, যাতে সে জান্নাতে প্রবেশ করার আগপর্যন্ত তৃষ্ণার্ত হবে না (মুসনাদে আহমাদ)।



ইফতারিতে যেগুলো  খাবার খাওয়া  অনুচিত সেগুলো  হলোঃ-





১.তেলে ভাজা খাবারঃ-

ইফতারে তেলে ভাজা খাবার খাওয়া কোনোভাবেই উচিত নয়। পিঁয়াজু, বেগুনি, চপ, সিঙ্গারা, সমুচা ছাড়া অনেকেই ইফতারের কথা ভাবতেই পারেন না। তবে অতিরিক্ত তৈলাক্ত এসব খাবার ইফতারে পরিহার করাই ভালো।



২.অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবারঃ-

ইফতারে মিষ্টি ও চকলেটের মতো খাবার না খাওয়াই ভালো। ইফতারে এমন চিনিযুক্ত খাবার খেলে দ্রুত বাড়বে ওজন। শুধু তাই নয়, প্রতিদিন খাওয়া হলে এগুলো অন্য রোগেরও সৃষ্টি করতে পারে। তাই এই খাবারগুলো গ্রহণে সচেতন হতে হবে।




৩.কার্বোনেটেড পানীয়ঃ-

ইফতারে তৃষ্ণা কমাতে অনেকেই কার্বোনেটেড পানীয় অর্থাৎ সফট ড্রিকংস, কোক, স্প্রাইটের মতো প্রক্রিয়াজাত পানীয় পান করেন। কোমল পানীয় ঘুমের সমস্যা, অ্যাসিডিটি, আলসার ইত্যাদির কারণ। এটা স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর তাই ইফতারে এ জাতীয় পানীয় এড়িয়ে চলুন।



৪.তৈলাক্ত খাবারঃ- ইফতারে তেলের তৈরি নানা পদের ভাজাপোড়া দিয়ে ছোলা, মুড়ি মাখা খাওয়ার চল রয়েছে এদেশে। দীর্ঘ সময় না খেয়ে থাকার পর এ তৈলাক্ত খাবার পেটে গ্যাসসহ নানা গোলযোগের কারণ হয়ে ওঠে। তাই চেষ্টা করুন যতটা সম্ভব তৈলাক্ত খাবার এড়িয়ে চলার।



বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন এ খাবার চালিয়ে যাওয়ার অভ্যাসে পেটে মেদের পরিমাণও বাড়তে থাকে। শুধু তাই নয়, খালি পেটে এমন খাবার বেছে নিলে ভুগতে হতে পারে দীর্ঘমেয়াদি অন্ত্রের সমস্যাতেও। পড়তে পারেন আলসার ও ক্যানসারের মতো জটিল রোগে। 




 ৫. সাইট্রাস ফলঃ-ইফতারে ফল খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু খালি পেটে সাইট্রাস জাতীয় ফল খেলে পেট ভার হয়ে থাকে, পেটে অ্যাসিড উৎপাদন বাড়ায়। আর এসব ফলে থাকা ফ্রুক্টোজ হজম-প্রক্রিয়াকে মন্থর করে দেয়। তাই ইফতারে খাদ্যতালিকায় কমলালেবু, মুসুম্বি জাতীয় ফল রাখবেন না। 




৬.চা-কফিঃ- ইফতারে ভারী খাবারের পর চা-কফি খাওয়ার প্রবণতা রয়েছে প্রতিটি ঘরে ঘরে। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, এ অভ্যাস শরীরের জন্য ঝুঁকিপূর্ণ। কারণ হিসেবে তারা বলছেন, দীর্ঘ সময় পেট খালি থাকার পর ভারী খাবার খাওয়ার পর আবার চা-কফি খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে, যা রক্তে শর্করার ভারসাম্য নষ্ট করে। অগ্ন্যাশয় ও যকৃতের ওপর খারাপ প্রভাব পড় বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন এ খাবার চালিয়ে যাওয়ার অভ্যাসে পেটে মেদের পরিমাণও বাড়তে থাকে। শুধু তাই নয়, খালি পেটে এমন খাবার বেছে নিলে ভুগতে হতে পারে দীর্ঘমেয়াদি অন্ত্রের সমস্যাতেও। 




পড়তে পারেন আলসার ও ক্যানসারের মতো জটিল রোগে।রোজার অপরিহার্য একটি অংশ ইফতার। এটা সেহরি খাওয়ার মতোই এবাদত এবং রসুলের (সা.) সুন্নত।সূর্যাস্তের পরপরই দ্রুত ইফতার করতে হবে। খেজুর, খোরমা ও পানি দিয়ে ইফতার করা সুন্নত।

আমাদের উচিৎ  এই  খাবার গুলো না খাওয়া 

Ramadan Sponsor
১৫ রমজান
ঢাকায় ইফতারের সময় বাকী
০২ : ২৯ : ০১
অন্যান্য জেলার সময়সূচি 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪