OrdinaryITPostAd

ঠান্ডা নাকি গরম দুধ, কোনটির স্বাস্থ্যের জন্য উপকারী?

ঠান্ডা নাকি গরম দুধ, কোনটির স্বাস্থ্যের জন্য উপকারী? 

২৯ শে মার্চ শুক্রবার ২০২৪ 




     ছবি সংগ্রহীত 



দুধ আমাদের জন্য খুবই উপকারী একটি খাদ্য উপাদান। দুধে রয়েছে প্রোটিনে ভরপুর, ভিটামিন, ক্যালসিয়াম  এবং আমিষ। দুধ খেলে যেমন আমাদের শরীরের প্রোটিনের ঘারতি পূরণ হয় ঠিক তেমনি আপনি কি আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হাড় ও দাঁত কে মজবুত করে। এটি আমাদের শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করতে সাহায্য কর। 


গরু, মহিষ , ছাগল, ভেড়া, উড, দুম্বা এগুলোর থেকে আমরা অনেক দূর পেয়ে থাকি। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিশেষ করে উট এবং দুম্বার দুধ খাওয়া হয়ে থাকে। আমাদের দেশে এগুলোর চাষ হয় না বলে এগুলো এখানে খুব একটা পাওয়া যায় না। তবে গরু, মহিষ, ছাগল এবং ভেড়া এদের দুধ সবসময়তে প্রায় পাওয়া যায়। অনেকে ঠান্ডা বা গরম অবস্থায় দুধ খেয়ে থাকে। কিন্তু আমরা সঠিকভাবে জানি না যে কোন দুটি খেলে বা কোন অবস্থায় দুধ খেলে তা আমাদের স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। তবে চলুন জেনে নেয়া যাক ঠান্ডা নাকি গরম কোন দুটি আমাদের স্বাস্থ্যের জন্য বেশি উপকারী —



১.পুষ্টিবিদদের মতে, ঠান্ডা না গরম কোন ধরনের দুধে শরীর বেশি পুষ্টি পাবে তা নির্ভর করে আপনি দুধ কেন খাচ্ছেন তার ওপর। 


২.যদি আপনার অনিদ্রার সমস্যা থাকে তবে গরম দুধেই আপনি বেশি উপকার পাবেন। কেননা গরম দুধে অ্যামাইনো অ্যাসিড বেশি সক্রিয় থাকে, যা দ্রুত ঘুম আনতে সাহায্য করে।

 
৩.এ ছাড়া সর্দি, কাশি, জ্বর বা পিরিয়ডের সময় গরম দুধ শরীরে বেশি কার্যকর হয়ে ওঠে। তার মানে এই নয় ঠান্ডা দুধের কোনো উপকারিতা নেই।





৪.ডায়েটেশিয়ানরা বলছেন, যাদের বদহজমের সমস্যা রয়েছে তারা গরম দুধের পরিবর্তে ঠান্ডা দুধেই বেশি উপকার পাবেন।
 
৫.আপনার কোষ্ঠকাঠিন্য থাকলে ঠান্ডা দুধ খান। আর ওই দুধে মিশিয়ে নিন সামান্য ইসবগুল। নিয়মিত এভাবে দুধ খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে।

৬. এ ছাড়া ঠান্ডা দুধে থাকে প্রচুর পরিমাণে ইলেকট্রোলাইট। এ ইলেকট্রোলাইট ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে।

এছাড়াও দুধ ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের গুরুত্বপূর্ণ উৎস। এ ছাড়াও এতে রয়েছে পটাশিয়াম, জিংক, প্রোটিন, কার্বোহাইড্রেট, চর্বি, ওমেগা  ৩ ও ৬, ভিটামিন বি ১২, খনিজ, ফসফরাস, রিবোফ্লভিন ইত্যাদি। তাই প্রতিদিন এক গ্লাস দুধ ডায়েটে রাখা জরুরি।বিশেষজ্ঞরা বলছেন, ব্যক্তিভেদে ও শরীরের কাঠামো অনুযায়ী, কারো ক্ষেত্রে দুধ ঠান্ডা আবার কারো ক্ষেত্রে দুধ গরম করে খেলে বেশি কাজে আসে। 




 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪