OrdinaryITPostAd

ঈদের দিনে চাঁদ রাতের আমলসমূহ

 ঈদের দিনে চাঁদ  রাতের              আমলসমূহ

৩০ শে মার্চ শনিবার ২০২৪




    ছবি সংগ্রহীত 





ঈদ হলো সকল উম্মাহর জন্য খুবই বড় নেয়ামত। বছরের দুইবার আমারা এই ঈদ  উদযাপন করি। এজটি হলো ঈদুল ফিতর ও আরেকটি  হলো ঈদুল আযহা। আমরা  সবাই  যখন ঈদের  চাঁদ উঠতে দেখি তখন আমাদের  মন খুশিতে  আত্তহারা হয়ে যায়। আমাদের এই চাঁদরাত অনেকগুলো আমল  আছে।




এই চাঁদরাতে আমরা দেখি যে, অনেকে পটকা বা বিভিন্ন ধরনের উশৃংখল পন্য ফোটায় বা বাজায়।এটি সব ইসলাম  বিরধী বা গর্ধিত একটি কাজ। এটি করা থেকে বিরত থেকে আমাদের গুনাহ থেকে পানাহ চেতে হবে। ঈদের দিনে  চাঁদ  দেখার পর প্রথম সুন্নাহ  হলো ঈদের  তাকবির পড়া। ঈদের আগে আমাদের  ফিতরার টাকা দিয়ে দিতে হবে।




হাদিসে নতুন চাঁদ দেখার একটি দোয়া বর্ণিত হয়েছে। তা হলোঃ-

اَللهُ أَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَالْإِيْمَانِ وَالسَّلاَمَةِ وَالْإِسْلاَمِ، رَبِّىْ وَرَبُّكَ اللهُ

উচ্চারণ : আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি, ওয়াস সালামাতি ওয়াল ইসলাম, রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থ : হে আল্লাহ, তুমি ওই চাঁদকে আমাদের ওপর উদিত কর নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে। (হে চাঁদ) আমার ও তোমার প্রতিপালক আল্লাহ।


হাদিস : তালহা বিন উবাইদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, মহানবী (সা.) যখন নতুন চাঁদ দেখতেন তখন এই দোয়া পড়তেন। (তিরমিজি, হাদিস : ৩৪৫১)





ছোট্ট এই দোয়াটি পড়ে আমরা  বুঝতে পারি যে রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এই দোয়াটি পড়ার মাধ্যমে অনেক কিছু প্রার্থনা করেছেন। তাই নবীজির উম্মত হিসেবে আমাদের সকলেরই উচিত নতুন চাঁদ দেখা ও চাঁদ দেখার পর দোয়া পড়া।

রমজান মাসের চাঁদ বিশ্ব মুসলিমের জন্য বয়ে নিয়ে আসুক অনাবিল শান্তি, এবং আল্লাহর হেদায়েত এবং রহমত। মহান রাব্বুল আলামিন বিশ্বের সকল মুসলিম উম্মাহকে নবীজির সুন্নতের ওপর আমল করার তাওফিক দান করুন।
(আমিন )





ঈদের রাতের আমলগুলো হলোঃ-


 মাগরিব, এশা ও ফজর নামাজ পুরুষদের মসজিদে জামাতের সঙ্গে পড়ার চেষ্টা করা এবং নারীদের আউয়াল ওয়াক্তে ফরজ নামাজ আদায় করা। রাতের ইবাদতের জন্য বিশেষভাবে পবিত্রতা অর্জন করা; সম্ভব হলে গোসল করা। ইবাদতের উপযোগী ভালো কাপড় পরিধান করা। সুগন্ধি ব্যবহার করা। মাগরিবের পর আউয়াবিন নামাজ পড়া এবং শেষ রাতে তাহাজ্জুদ নামাজ পড়া। রাত জেগে নফল ইবাদত করা। নফল নামাজ পড়া। তাহ্যিয়াতুল অজু, দুখুলুল মসজিদ, তাওবার নামাজ, সলাতুল হাজাত, সলাতুত তাসবিহ ইত্যাদি পড়া। কোরআন শরিফ তিলাওয়াত করা, দরুদ শরিফ পাঠ করা, ইস্তিগফার করা, তাসবিহ তাহলিল, জিকির-আজকার ইত্যাদিতে মশগুল থাকা।





ইসলামে বার্ষিক দুটি ঈদ পর্ব—ঈদুল ফিতর ও ঈদুল আজহা। এ উভয় ঈদের প্রবর্তন ও প্রচলন হয় দ্বিতীয় হিজরি সনে। এ বছরই বদরের বিজয়ের তেরো দিন পরপয়লা শাওয়াল ঈদুল ফিতর বা রোজার ঈদ উদ্‌যাপন করা হয় এবং মদিনার সুদখোর মহাজন ইহুদি বনু কাইনুকা সম্প্রদায়কে নিরস্ত্র করার পর দশ জিলহজ ঈদুল আজহা বা কোরবানির ঈদ পালন করা হয়। নবীজি (সা.) বলেন: ‘প্রত্যেক জাতির উৎসব আছে, আমাদের উৎসব হলো এই দুই ঈদ।’ (মুসলিম, তিরমিজি)।





ঈদের ফজিলত সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেন: ‘যখন ঈদের দিন তথা ঈদুল ফিতরের দিন আসে, তখন আল্লাহ বান্দাদের বিষয়ে ফেরেশতাদের সঙ্গে গর্ব করেন। বলেন, হে আমার ফেরেশতারা! যে শ্রমিক তার কর্ম পূর্ণ করেছে, তার বিনিময় কি? তারা বলবে, তাদের বিনিময় হলো তাদের পারিশ্রমিক পরিপূর্ণরূপে প্রদান করা। বলবেন, হে আমার ফেরেশতারা! আমার বান্দাবান্দিরা তাদের দায়িত্ব-কর্তব্য পালন করেছে, তারপর দোয়ার উদ্দেশ্যে বের হয়েছে। আমার সম্মান, মহত্ত্ব, করুণা,






মাহাত্ম্য ও উচ্চ মর্যাদার শপথ! আমি তাদের প্রার্থনা গ্রহণ করব। এরপর আল্লাহ বলবেন, তোমরা ফিরে যাও, আমি তোমাদের ক্ষমা করে দিলাম এবং তোমাদের মন্দ আমলগুলো নেকিতে পরিবর্তন করে দিলাম। নবীজি বলেন, তারা ক্ষমাপ্রাপ্ত হয়ে ফিরে যাবে।’ (খুত্বাতুল আহকাম, ঈদুল ফিতরের খুত্বাহ, পৃষ্ঠা: ১৬২-১৬৬)।






পুরুষদের জন্য ঈদের নামাজ ওয়াজিব। ঈদের নামাজের সময় হলো সূর্যোদয়ের পর থেকে মধ্য দিবসের আগ পর্যন্ত। ঈদের নামাজের আগে বা পরে কোনো নফল নামাজ পড়তে হয় না। ঈদের নামাজের জন্য আজান ও ইকামত দিতে হয় না। সাধারণত দিনের প্রথম প্রহরেই ঈদের নামাজ পড়া হয়। রমজানের ঈদ অপেক্ষা কোরবানির ঈদে জামাত একটু আগেই করা হয়; কারণ তারপর কোরবানির পশু জবাইসহ নানা কাজ থাকে। রমজানের ঈদের নামাজের আগে এবং কোরবানির ঈদে ঈদের নামাজের পরে প্রাতরাশ গ্রহণ করা সুন্নত।





পরিশেষে বলা যায় আমাদের ওপরের কাজগুলোকে ভালোভাবে  আদায় করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪