OrdinaryITPostAd

চীয়া সিড এর ৫ টি উপকার

চীয়া সিড এর ৫ টি উপকার 

২৭শে মার্চ বুধবার  ২০২৪



     ছবি সংগ্রহীত 



চীয়া সিড আমরা সবাই চিনি তবে এর উপকারিতা এবং এটি কি ভাবে খেলে আমাদের স্বাস্থ্যের জন্য ভালো তা হয়তো অনেক যানেন না।স্বাস্থ্যের   আর সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ একটি খাবার হল চিয়া সিডস। এটি গরমকালে যে কোনও সময়ই খাওয়া যায়। তবে সকালে খালি পেটে খেতে পারলে উপকার বেশি পাওয়া যায়। স্মুদি বা শরবত তৈরি করা যায় চিয়া সিডস দিয়ে। পাশাপাশি দই বা দুধের সঙ্গে মিশিয়েও খাওয়া যায়। দীর্ঘ সময় পেট ভরা রাখতে পারে। চিয়া সিডসের পাঁচটি উপকারিতা নিয়ে আজ আলোচনা করা হলো —



১.হজমে সাহায্য

চিয়া সিডসে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা হজম প্রক্রিয়ায় সাহায্য করে। ফাইবার অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে পারে। কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সাহায্য করে। চিয়া সিড পেটে জলের মত পদার্থ তৈরি করে। যা হজম প্রক্রিয়াকে উন্নত করতে পারে। যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।


২.হার্টের স্বাস্থ্যর জন্য উপকারী

চিয়া সিডসে আলফা-লিনোলিক অ্যাসিড রয়েছে। এটি এক ধরনের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি প্রদাহ কমায়। কোলেস্টেরলের মাত্রা কমায়। কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়।


৩.হাইড্রেশনে সাহায্য করে

পানি বা তরলের সঙ্গে চিয়া সিডস মিশিয়ে খেলে ওজন নিয়ন্ত্রণ হতে পারে। সকালে একটার চিয়া সিডসের শরবত খেলে সারা দিন হাইড্রেটেড থাকা যায়।



৪.অ্যান্টিঅক্সিডেন্ট

চিয়া সিডসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। কোষকে ক্ষতি থেকে রক্ষা করতে পারে। ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। হৃদরোগের বিরুদ্ধে লড়াই করতে পারে। চিয়া সিডসএ প্রচুর পরিমাণে ক্লোরোজেনিক অ্যাসিড, ক্যাফেইক অ্যাসিড ও ফ্ল্যাভোনল রয়েছে।


৫.পুষ্টি গুণে ভরপুর

চিয়া সিডস পুষ্টির জন্য উপকারী। এতে প্রচুর পরিমামে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম ও ফসফরাস রয়েছে। চিয়া সিডসে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন ও খণিজ।











এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪