OrdinaryITPostAd

অতিরিক্ত লেবু পানি পান করলে কি হতে পারে?

অতিরিক্ত লেবু পানি পান করলে কি হতে পারে ? 

১৩ই এপ্রিল শনিবার ২০২৪




    ছবি সংগ্রহীত 





লেবুতে প্রচুর পরিমাণে ‘ভিটামিন সি’ থাকে। এটি দাঁত ও চুল ভালো রাখে। ওজন কমাতে গরম পানিতে লেবু খেলে উপকার পাওয়া যায়। কিন্তু কিছু দিন যেতে না যেতেই এর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। গরম পানিতে লেবু খেলে গ্যাস, অ্যাসিডিটি, ক্ষুধামন্দা, বমিসহ অন্যান্য সমস্যা দেখা দেয়।



আমাদের জীবনে  লেবুর পানি পান করা  যেমন গুরুত্বপূর্ণ।  তেমনি   অতিরিক্ত  পান করাও ক্ষতিকর। আমরা যদি অতিরিক্ত লেবুর পানি পান  করি তাহলে চমাদের শরীরে জলশূন্যতাহবে এবং ঘন ঘন প্রস্রাবের উপদ্রব  দেখা দিবে ও অতিরিক্ত বমি দেখা দিবে। লেবুর রসে থাকা অ্যাসকরবিক অ্যাসিড মূত্রবর্ধক। পিত্তাশয়ে ঘন ঘন প্রস্রাবের উপদ্রব  করে এই অ্যাসিড।



অতিরিক্ত লেবুর পানি পান করার ৫ টি অপকারীতা নিচে দেওয়া হলোঃ-


১. লেবু স্বাদে টক এবং এটি অম্লীয় প্রকৃতির। প্রতিবেদনে বলা হয়েছে, লেবু বা লেবু পানি অতিরিক্ত পান করলে দাঁতের ক্ষতি হতে পারে।


২. অতিরিক্ত লেবু খেলে পেট ফাঁপা এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাও দেখা দিতে পারে। লেবু এবং অন্যান্য সাইট্রাস ফলে অ্যাসিড রিফ্লাক্স হতে পারে। যাদের গ্যাসের সমস্যা আছে তাদের জন্য লেবু পানি পান করা ক্ষতিকারক।


৩.  অতিরিক্ত অ্যাসিডিক  উপাদানের কারণে পেটে আলসার দেখা দিতে পারে। তাই লেবু খাওয়া আলসার রোগীদের জন্য ক্ষতিকর হতে পারে। 


৪. অতিরিক্ত লেবু খেলে মুখে ঘা হওয়ার সমস্যা হতে পারে।


৫. সাইট্রাস ফল খাওয়া মাইগ্রেনকে ট্রিগার করতে পারে।


আমাদের শরীরের জন্য ভিটামিন সি জরুরি। কিন্তু অতিরিক্ত ভিটামিন সি শরীরের জন্য ক্ষতিকর। অতিরিক্ত লেবু বা লেবুর রস যদি খেয়ে থাকি তবে দেখা দিতে পারে অ্যাসিডিটি। সেইসঙ্গে হতে পারে বমি বা বমি বমি ভাব। পরবর্তীতে সমস্যা আরও বড় আকার ধারণ করতে পারে। শুধু লেবুপানির কারণেই এই সমস্যা হয় না বরং অন্যান্য ডিটক্স ডায়েট ড্রিংকও এই সমস্যার কারণ হতে পারে।



বিশেষজ্ঞদের মতে, লেবু বা অন্যান্য সাইট্রাস জাতীয় ফল কোনও ব্যক্তির মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে। সাইট্রাস ফলগুলিতে থাকা টাইরামাইন নামক একটি বিশেষ উপাদানের জন্যই এমনটা হয়। Delaware Biotechnology Institute থেকে প্রকাশিত প্রতিবেদনেও মাইগ্রেন এড়াতে জন্য লেবু জল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।



সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, কোমল পানীয় খেলে দাঁতের যে ক্ষতি হয় গরম পানিতে লেবু মিশিয়ে খেলেও দাঁতের সেরকম ক্ষতি হতে পারে। এছাড়া যারা প্রতিদিন সকালে খালি পেটে লেবুপানি খান তারা যদি দিনে দুইবার দাঁত ব্রাশ না করেন তাহলে দাঁতে নানা সমস্যা দেখা দিতে পারে।



লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে। অতিরিক্ত লেবু খেলে সাইট্রিক অ্যাসিড থেকে দাঁত ক্ষয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। সম্প্রতি ব্রাজিলের ন্যাশনাল ইন্সটিটিউট অব ডেন্টাল অ্যান্ড ক্রানিওফেসিয়াল রিসার্চ এর গবেষণায় বলা হয়, সফট ড্রিংক খেলে দাঁতের যেসব ক্ষতি হয়, গরম পানিতে লেবু খেলেও একই ধরনের ক্ষতি হয়। 



এছাড়াও যারা প্রতিদিন সকালে উঠে লেবু পানি খান তারা যদি দিনে অন্তত দুবার ব্রাশ করেন তাহলে দাতের সমস্যা অনেক কম হয়। অতিরিক্ত  লেবুর পানি পান করলে ওপরের কাজগুলোর সমস্যা হবে। আবার আমাদের  জীবনে খুব খারাপ পরিস্থিতি হবে।



পরিশেষে বলা যায় যে, আমাদেরকে অতিরিক্ত লেবুর পানি পান করা যাবে না। খেলে পরিমান মতো পান করতে হবে। এবং আমাদেরকে  সবদিকে  খেয়াল রাখতে হবে।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪