OrdinaryITPostAd

টমেটোর বেশি খেলে যে অপকার হয়

 টমেটোর  বেশি খেলে যে অপকার হয়

২৭ এ এপ্রিল শনিবার  ২০২৪



    ছবি  সংগ্রহীত 



শরীরের বিভিন্ন সমস্যা তাড়াতে টমেটোর কোনও তুলনা হয় না। তবে জানলে অবাক হবেন এই সবজির অনেক অপকারী গুণও রয়েছে।কিছু কিছু ক্ষেত্রে টমেটো কতটা ক্ষতিকারক হতে পারে তা জানিয়েছেন অ্যাপোলো হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ডাঃ প্রিয়াঙ্কা রোহাতগি।



আমরা টমেটো খেতে সবাই পছন্দ  করি কিন্তু আমরা জানি না যে এই টমেটো  বেশি খেলে কি কি আমাদের  শরীরে  ক্ষতি  হতে পারে। এই টপিকে আমরা টমেটোর অপকারিতা  সম্পর্কে  জানব।



টমোটোর ৬ টি অপকারীতা নিম্নে বর্ননা  করা হলোঃ-


১. অ্যাসিড  reflex। 

২. কিডনির  সমস্যা।

৩. রক্তচাপের  সমস্যা।

৪. অ্যালার্জির সমস্যা।

৫. মূত্রনালীর  সমস্যা।

৬. মাংপেশির সমস্যা।




অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর টমেটোর আছে নানা গুণ। টমেটো হচ্ছে একমাত্র সবজি, যাতে চার রকমের ক্যারোটিনয়েড বা ভিটামিন ‘এ’ আছে বিপুল পরিমাণে। এই ক্যারোটিনয়েড বা ভিটামিন ‘এ’ ত্বক ও চোখের সুস্থতা এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


 এটিকে ফল হিসেবেও বিবেচনা করা যায়। বিশ্বজুড়ে টমেটোর নানা রকম ব্যবহার রয়েছে। এটি ত্বকের যত্নেও ব্যবহার হতে দেখা যায়। সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে এটি মানুষকে রক্ষা করে বলে ধারণা করা হয়। খাবারে স্বাদ আনতেও অনেকে টমেটো ব্যবহার করেন। কিন্তু জানেন কি, টমেটোর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে, যা এড়িয়ে যাওয়া ঠিক নয়।



টমেটোতে ম্যালিক অ্যাসিড ও সাইট্রিক অ্যাসিড আছে, যা পাকস্থলীতে অতিরিক্ত অ্যাসিড বা অম্লের প্রবাহ তৈরি করতে পারে। তাই বেশি টমেটো খেলে বুক জ্বালা করতে পারে। এমনকি পেটে গ্যাস্ট্রিক অ্যাসিড বেশি হয়ে হজমে গন্ডগোল হয়। যাঁরা প্রায়ই পেটের সমস্যায় ভোগেন বা যাঁদের গ্যাস্ট্রোওফাজাল রিপ্লেক্স রোগ (জিইআরডি) আছে, তাঁদের অতিরিক্ত টমেটো খাওয়া থেকে দূরে থাকা উচিত। 



টমেটোতে ম্যালিক অ্যাসিড এবং সাইট্রিক অ্যাসিড থাকে যা পাকস্থলীর উচ্চ অ্যাসিডিক করে তোলে। বেশি পরিমাণে টমেটো খেলে পেটে অতিরিক্ত গ্যাস্ট্রিক অ্যাসিড তৈরি হয়, যা অম্বল বা অ্যাসিড রিফ্লাক্সের কারণ হতে পারে। হজমের সমস্যা এড়াতে সীমিত পরিমাণে টমেটো খাওয়া উচিত।


পরিশেষে বলা যায় যে  আমাদের  অতিরিক্ত টমেটো খাওয়া যাবে না

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪