OrdinaryITPostAd

চুলের যত্নে ঘরোয়া উপায়

চুলের যত্নে ঘরোয়া উপা

২৮শে এপ্রিল রবিবার ২০২৪





    ছবি সংগ্রহীত 




চুল হলো আমাদের  সৌন্দর্য। মেয়ে ছেলে যতই কালো হয় তার যদি চুল ঘন হয় তাহলে তাকে খুব ভালো লাগে।মাত্রাতিরিক্ত চুল পড়লে প্রাকৃতিক উপাদানের সাহায্যে যত্ন নিতে পারেন চুলের। এগুলো কেবল চুল পড়াই বন্ধ করবে না, পাশাপাশি চুল করবে ঝলমলে ও নরম। তবে ঘরোয়া উপায়ে রাতারাতি চুল পড়া বন্ধ করা সম্ভব নয়। এগুলো কাজ করে ধীরে। ঘরোয়া উপায়ে চুল পড়া বন্ধ না হলে বিশেষজ্ঞের পরামর্শ নেবেন অবশ্যই।



ব্যস্ত জীবনে বাইরে ঘন ঘন বেরতে হয় বলে চুলের প্রতি বেশি যত্নবান হওয়া জরুরি। একটু চেষ্টা করলে চুলের শুষ্ক ভাব কটিয়ে জেল্লা ফিরে পাওয়া সম্ভব। কিছু ঘরোয়া উপকরণ দিয়ে এবং অল্প খরচেই সুন্দর ঝলমলে চুল পাওয়া যেতেই পারে। তবে মনে রাখবেন, সকলের চুলের ধরন এক রকম হয় না। তেলা চুলের জন্য যে উপায়, শুষ্ক চুলের বেলায় কিন্তু তা বদলে যেতে বাধ্য।



সপ্তাহে তিন দিন মেনে চলুন এই ঘরোয়া উপায়। এ ছাড়াও চুলের যত্নে ভরসা করুন কিছু ঘরোয়া হেয়ার প্যাকে।



চুলের যত্নে ১২টি ঘরোয়া উপায় নিম্নে বর্ননা করা হলোঃ- 


১. চুল সুরক্ষিত  রাখা।

২. ভেজা চুলকে সাবধানে  ট্রিট করা।

৩.  সঠিকভাবে শ্যাম্পু করা।

৪.  শ্যাম্পু করার পর নিয়মিত কন্ডিশনার ব্যবহার করা।

৫.  একই ধরনের হেয়ার প্রোডাক্টস ব্যবহার করা।

৬.  চুলে অতিরিক্ত  হিট না দেওয়া।

৭.  ভেজা চুল না আচরানো।

৮. ভেজা চুল আলতোভাবে মোছা।

৯.  নিয়মিত  তেল ব্যবহার করুন।

১০. চুল টাইট করে না বাধা।

১১.  চুল বাধার জন্য রাবার না ব্যবহার করা।

১২. চুল বাধার জন্যা রাবার ও কাপর অ্যাকজাস্ট করে যেটা হয় তা ব্যাবহার করা।




চুলের রুক্ষতা দূর করতে ডিম দারুণ উপকারী। অপরদিকে অলিভ অয়েল চুলে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এই দুই উপাদান দিয়ে তৈরি প্যাক রুক্ষ চুলের জন্য আদর্শ। ১/৪ কাপ আমন্ড অয়েলের সঙ্গে ১টা কাঁচা ডিম ফেটিয়ে নিয়ে মিশিয়ে নিন। এরপর  মিশ্রণ ভালভাবে মিশে গেলে তা স্ক্যাল্পসহ পুরো চুলে লাগিয়ে রাখুন। ৪০-৪৫ মিনিট পর শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করে চুল ধুয়ে নিন।



চুলকে মোলায়েম ও ঝলমলে করতে বাড়িতে বানিয়ে ফেলুন হেয়ার প্যাক। দু’চামচ টক দই ও তিন চামচ মধু মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মেখে নিন চুলে। তার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল। শুষ্ক চুলের সমস্যা থাকলে এখনই ব্যবহার করুন এই হেয়ার প্যাক। অনেকেরই চুলে খুব জট পড়ে। একটি পাত্রে দুটো ডিম ভেঙে তাতে তিন চামচ মধু যোগ করে ফেটিয়ে নিন। এই প্যাকটিও স্নানের আগে চুলে লাগিয়ে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। শ্যাম্পু করে ক্ষারবিহীন বা খুব অল্প ক্ষারযুক্ত কোনও কন্ডিশনার ব্যবহার করুন। চুলের জট ছাড়াতে এই প্যাক অব্যর্থ। 



অ্যালোভেরা পাতা চিরে তার শাঁসটা বার করে একটি পাত্রে রাখুন। যোগ করুন ভিটামিন ই ক্যাপসুল। এই মিশ্রণ লাগিয়ে মাসাজ করুন চুলে ও মাথার ত্বকে। চুল ও মাথার ত্বকে পিএইচ-এর ভারসাম্য রক্ষা করতে অ্যালোভেরা অত্যন্ত কার্যকর। যাঁদের এই শাঁস সরাসরি ত্বকে। চুল ও মাথার ত্বকে পিএইচ-এর ভারসাম্য রক্ষা করতে অ্যালোভেরা অত্যন্ত কার্যকর। যাঁদের এই শাঁস সরাসরি ত্বকে সহ্য হয় না, তাঁরা ফুটিয়ে নিয়ে তবেই ব্যবহার করুন। প্লাস্টিকের চিরুনি বাতিল করে এখন থেকে ব্যবহার করুন কাঠের দাঁড়াযুক্ত চিরুনি।



পরিশেষে বলা যায় যে  ঘরোয়া চুলের যত্ম একটি সহজ উপায়। এবং আমাদের  চুলের যত্ন নিতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪