OrdinaryITPostAd

জাঙ্কফুড খাবার খাওয়া আমাদের স্বাস্থ্যর জন্য ক্ষতিকর

 জাঙ্কফুড খাবার খাওয়া আমাদের স্বাস্থ্যর  জন্য ক্ষতিকর কেন??

১৯ শে এপ্রিল শুক্রবার ২০২৪



    ছবি সংগ্রহীত 



জাঙ্ক ফুড খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবে বিশ্বব্যাপী জনপ্রিয় এই জাঙ্ক ফুড কিন্তু আমাদের স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। নিয়মিত জাঙ্ক ফুড খাওয়া আমাদের সুস্থতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। জাঙ্ক ফুডে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে, কিন্তু পুষ্টিগুণ কম থাকে।




 এগুলোতে চর্বি, চিনি, লবণ এবং প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট থাকে বেশি। তবে ভিটামিন, খনিজ এবং ফাইবারের মতো পুষ্টির পরিমাণ কম থাকে। ভারতের ফোর্টিস হাসপাতালের ডাক্তাররা জাঙ্ক ফুডের ক্ষতিকর বিভিন্ন দিক সম্পর্কে গবেষণা করেছেন। তারা জানাচ্ছেন সে সম্পর্কে।





অনেক জাঙ্ক বা ফাস্ট ফুডে কৃত্রিমভাবে প্রস্তুতকৃত চিনি ব্যবহার করা সত্ত্বেও এসব উপাদান সাধারণত সুগার বা চিনি হিসেবে উপস্থাপন করা হয় না। কিন্তু এসব উপাদান খাবার বিপাকের সময় চিনিতে রূপান্তরিত হয়। এই উপাদানগুলি যেমন কর্ন সিরাপ, ফ্রুক্টোজ বা সুক্রালোজ ইত্যাদি খাবারের ক্যালরির পরিমাণকে বাড়িয়ে দিয়ে শরীরের ওজন বৃদ্ধিতে ভুমিকা রাখে। তাছাড়া কৃত্রিম চিনির ব্যবহার হওয়ার কারণে স্বাভাবিকের চেয়ে দেহে চিনির পরিমাণ বেশী বৃদ্ধি পায়। জাঙ্ক ফুডে থাকা চিনি এবং লবণ মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়া বাড়ায়। 





এতে অ্যাসিড তৈরি হয় যা দাঁতের এনামেল ভেঙে দেয় এবং গহ্বর সৃষ্টি করে দাঁতে। গবেষণায় দেখা গেছে চিনির বিকল্প হিসাবে সুক্রালোজ, এসিসালফেইম পটাশিয়াম এবং স্যাকারিন ব্যবহার করা হয় যেগুলোতে ক্যালরির পরিমাণ কম থাকলেও এগুলো বিপাক ক্রিয়ায় দারুণভাবে বিপত্তি সৃষ্টি করে। চিনির অতিরিক্ত ব্যবহার ফ্যাটি লিভার রোগের ঝুঁকি বাড়ায়। এমনকি লিভার ক্যানসারের ঝুঁকিও বাড়ায় এই অস্বাস্থ্যকর খাবার।




জাঙ্ক ফুড এর কারনে দেহের ৭টি  রোগ হতে পারে নিম্নে তা বর্ননা করা হলোঃ-



১.হৃদরোগের ঝুঁকি বাড়েঃ-


জাঙ্ক ফুড সেবনের একটি প্রধান ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া হলো কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বৃদ্ধি। হার্ভার্ডের একটি গবেষণায় দেখা গেছে যে, লাল মাংস এবং চিনিযুক্ত খাবার হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।


২. কোলেস্টেরল বাড়েঃ-


স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবার খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে। এই কোলেস্টেরল বেড়ে গেলে নানা ধরনের স্বাস্থ্যঝুঁকির সম্মুখীন হতে পারেন।


৩.  ডায়াবেটিসের ঝুঁকি তৈরি হয়ঃ-


গবেষণায় দেখা গেছে, জাঙ্ক ফুড বিভিন্ন উপায়ে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়াতে পারে। যেসব খাবারে ক্যালোরি বেশি এবং পুষ্টির পরিমাণ কম সেগুলো শরীরে দ্রুত ভেঙে যায়, যা রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করে। নিয়মিত জাঙ্ক ফুড খাওয়ার



ফলে স্থূলতা বাড়ে, যা টাইপ ২ ডায়াবেটিস হওয়ার প্রধান ঝুঁকির কারণ। জাঙ্ক ফুডে সাধারণত বেশি পরিমাণে লবণ থাকে, যা উচ্চ রক্তচাপে থেকে হওয়া টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। জাঙ্ক ফুডে ট্রান্স এবং স্যাচুরেটেড ফ্যাটের উচ্চ উপাদানের কারণে ট্রাইগ্লিসারাইডের মাত্রাও বাড়াতে পারে। ট্রাইগ্লিসারাইডের উচ্চ মাত্রা টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে।


৪. ক্ষতিগ্রস্ত হতে পারে কিডনিঃ-


জাঙ্ক এবং প্রক্রিয়াজাত খাবার কিডনির স্বাস্থ্যের উপর ফেলতে পারে নেতিবাচক প্রভাব। এক্সপেরিমেন্টাল ফিজিওলজি জার্নালে প্রকাশিত একটি গবেষণা বলছে, নিয়মিত জাঙ্ক ফুড খেলে কিডনির ক্ষতি হতে পারে।


৫. স্থূলতা বাড়েঃ-


আজকাল অনেক শিশু-কিশোরকে স্থুলতার সমস্যায় ভুগতে দেখা যায়। এর পেছনে অন্যতম কারণ হচ্ছে জাঙ্ক ফুড আসক্তি। হৃদরোগ, শ্বাসকষ্ট, ক্যানসার এবং অনেক গুরুতর দীর্ঘস্থায়ী রোগের অন্যতম কারণ হচ্ছে স্থূলতা। তাই অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এড়াতে জাঙ্ক ফুড এড়িয়ে চলা বাঞ্ছনীয়।


৬. যকৃতের রোগ হতে পারেঃ-


বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, জাঙ্ক ফুডে থাকা অস্বাস্থ্যকর চর্বি, পরিশোধিত কার্বোহাইড্রেট এবং চিনির অতিরিক্ত ব্যবহার ফ্যাটি লিভার রোগের ঝুঁকি বাড়ায়। এমনকি লিভার ক্যানসারের ঝুঁকিও বাড়ায় এই অস্বাস্থ্যকর খাবার।


৭. ত্বকের সমস্যার কারণ হতে পারেঃ-


প্রচুর পরিমাণে জাঙ্ক বা প্রক্রিয়াজাত খাবার খাওয়ার ফলে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। ২০২১ সালের একটি গবেষণা পর্যালোচনায় দেখা গেছে যে, উচ্চ চর্বি, পরিশোধিত কার্বোহাইড্রেট এবং শর্করা যুক্ত খাবার ব্রণের সাথে সম্পর্কিত।


পরিশেষে বলা যায় যে আমাদেরকে এ সমস্ত জাঙ্ক ফুড খাবার থেকে বিরত থাকতে হবে। 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪