OrdinaryITPostAd

রসুন সংরক্ষণ পদ্ধতি - রসুন সংরক্ষণের উপায়

আজ আমরা জানবো রসুন সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে। আমাদের অনেকেই কমেন্টের মাধ্যমে প্রশ্ন করেন রসুন সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি রসুন সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য। এক ধরনের সবজি জান্নাতে বিভিন্ন ধরনের ইনগ্রিডিয়েন্ট হিসেবে ব্যবহৃত হয়। রসুন একটি খুবই উপকারী ঔষধি ভেষজ যা আমাদের শরীরের বিভিন্ন সমস্যা দূর করে থাকে।
রসুন সংরক্ষণ পদ্ধতি - রসুন সংরক্ষণের উপায়
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে রসুন সংরক্ষণ পদ্ধতি - রসুন সংরক্ষণের উপায় সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি রসুন সংরক্ষণ পদ্ধতি - রসুন সংরক্ষণের উপায় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃরসুন সংরক্ষণ পদ্ধতি - রসুন সংরক্ষণের উপায়

রসুন চাষের পদ্ধতি - হাইব্রিড রসুন চাষ পদ্ধতি

যে সকল জমি উঁচু জমি সেসকল জমির দোআঁশ মাটিতে নালা তৈরি করে বা দাগ কেটে সেসকল জমিতে রসুন লাগাতে হয়। রসুন লাগানোর জন্য সাধারণত 4 মিটার লম্বা এবং 15 মিটার প্রস্থের একটি করে ব্লক তৈরি করে রাখতে হয়। 1 ইঞ্চি গভীরতা তিন থেকে চার ইঞ্চি দূরে দূরে রোপণ করতে হয়। এছাড়া বীজ বপন করার সময় রসুনের বাহিরের লাগাতে হয়।

রসুন লাগানো সিস্টেম হল 10 সেন্টিমিটার দূরে তিন থেকে চার সেন্টিমিটার গভীরে রসুন লাগাতে হয়। প্রতি হেক্টরে 300 থেকে সাড়ে তিনশ কেজি পর্যন্ত রসুন লাগানো যায়।প্রতি হেক্টরে সার দেওয়ার সময় পরিমাণ হল বড়সৎ 10 টন ইউরিয়া 200 কেজি টিএসপি 125 কেজি এমওপি 100 কেজি জিংক সালফেট 20 কেজি 10 কেজি 100 কেজি প্রয়োগ করতে হয়। আজ আমরা জানবো রসুন সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে।
জমি তৈরির সময় মাটির সাথে মিশিয়ে দিতে হয়। রসুন লাগানোর পর 30 দিন পরে প্রথমবার এবং স্বাধীনের পরে দ্বিতীয়বার সার প্রয়োগ করতে হয়। প্রতি হেক্টরে 100 কেজি ইউরিয়া ও 50 কেজি এমওপি সার প্রয়োগ করা উচিত।

রসুনের জাতের নাম

উন্নত জাতের রসুন গুলো হলো বারি এক থেকে শুরু করে 4 পর্যন্ত।রসুনের বিভিন্ন ধরনের ঔষধি গুণ বিদ্যমান রয়েছে নিয়মিত সেবনের মাধ্যমে রক্তচাপ এবং শর্করা নিয়ন্ত্রণ করা সম্ভব। র এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ক্যান্সার রোগ এর বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করে থাকে।মৌসুমের মধ্যে অক্টোবর নভেম্বরের প্রথম সপ্তাহে রসুন লাগানোর উপযুক্ত সময়।পানি জমে না এমন দোআঁশ মাটিতে রসুন লাগানো উত্তম।জাত ভেদে শতকরা 2 থেকে 3 কেজি পরিমাণ রসুন লাগানো উচিত।

রসুনের উপকারিতা চুলের জন্য - রসুন সংরক্ষণ পদ্ধতি

নিয়মিত চুলের রসুন ব্যবহার করলে চুল নতুন গজল চুল পড়া বন্ধ হয়। তবে চুল ভেদে বিভিন্ন চুলের বিভিন্ন উপাদান কাজ করে। একই উপাদান দীর্ঘদিন ব্যবহারের ফলে ত্বকের কার্যকারিতা বিশেষভাবে কমে যায় এজন্য চুলে রসুন ব্যবহার করা উত্তম। পেঁয়াজ ব্যবহার করে যাদের চুল পড়া বন্ধ হচ্ছে না তাদের রসুন ব্যবহার করা উচিত কারণ পেঁয়াজের থেকে রসুনের কার্যকারিতা দ্বিগুণ বেশি।

বিদ্যমান থাকে জিংক ক্যালসিয়াম সালফার অ্যান্টিঅক্সিডেন্ট যা মাথার ত্বকের বাইস্কোপের বিভিন্ন সমস্যা কমিয়ে আনে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি করে চুলের গোড়া মজবুত করে এবং চুলকে করে স্বাস্থ্যোজ্জ্বল। বিভিন্ন ধরনের দ্রব্য থাকে যা নতুন চুল গজাতে সাহায্য করে হেয়ার প্যাক তৈরির জন্য আটকুয়া রসুন ও 1 টেবিল চামচ মধু নিতে হবে প্রথমে বের করে মধুর সঙ্গে মিশিয়ে নিতে হবে।মিশ্রণটি চুলের গোড়ায় 20 মিনিট রেখে দিতে হবে।
এরপর হালকা করে অথবা মেডিকেটেড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। হেয়ার প্যাক নিয়মিত ব্যবহারে চুল মজবুত। বিভিন্নভাবে রসুন সংরক্ষণ করা যায় না তার মধ্যে একটি হলো ভালোভাবে শুকিয়ে বস্তা যত করে সংরক্ষণ করা। রসুন সংরক্ষণ পদ্ধতি হলো বস্তা করে এমন জায়গাতে রাখতে হবে যাতে আদ্রতা ঢুকতে না পারে আদ্রতা প্রবেশ করলে রোজা নষ্ট হয়ে যেতে পারে।

রসুনের উপকারিতা ও খাওয়ার নিয়ম

অনেকেই জানতে চান রসুন সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে।অনেকে আছেন যারা রসুন খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান কিন্তু সঠিক তথ্য পান না আজ আমরা জানাবো রসুন খাওয়ার উপকারিতা সম্পর্কে এবং রসুন সংরক্ষণ পদ্ধতি ও সম্পর্কে।আমরা সকলেই জানি বাঙালির মসলা প্রিয় বিভিন্ন ধরনের খাবারে বিভিন্ন রকমের মসলা ব্যবহার করে থাকে বাঙালিরা।
এই মসলা এরমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রসুন প্রায় সব খাবারে এটি ব্যবহার করা হয় খাবারের স্বাদ বৃদ্ধির পাশাপাশি রয়েছে ঔষধি গুণও।রসুন শিশুদের মস্তিষ্কের বিকাশে বিশেষ ভূমিকা পালন করে। এটি ডায়াবেটিকস কোলেস্টরেল রক্তচাপ হার্টের প্রবলেম নিয়ন্ত্রণ করে। রসুন সংরক্ষণ পদ্ধতি খুবই সোজা। এছাড়া রসুন নিয়মিত চুলে ব্যাবহার করলে। চুল ঘন ও মজবুত এবং শক্তিশালী।রসুন থেকে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায় কাঁচা খাওয়ার মাধ্যমে।রসুন সিদ্ধ করে খেলে এটি মুখের দুর্গন্ধ করেনা কিন্তু শরীরের পক্ষে উপকারী।এছাড়া ভিজিয়ে খাওয়া যেতে পারে।

শেষ কথা

আপনারা যদি রসুন সংরক্ষণ পদ্ধতি - রসুন সংরক্ষণের উপায় সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে।এছাড়া আপনার যদি রসুন সংরক্ষণ পদ্ধতি - রসুন সংরক্ষণের উপায় সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।21030

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪