OrdinaryITPostAd

নামাজের ফজিলত ও গুরুত্ব

নামাজের ফজিলত ও গুরুত্ব 

১৩ ই জুন মঙ্গলবার ২০২৩ 




নামাজ আল্লাহ তায়ালার সকল ইবাদতের মধ্যে শ্রেষ্ঠ ইবাদত। নামজ মানুষকে যাবতীয় দুশ্চিন্তা, ও পাপ কাজ হতে বিরতো রাখে। নামাজ শুধুমাত্র পরকালের মুক্তির জন্য নয় বরং নামাজের মধ্যে অনেক পার্থিব উপকারীতা রয়েছে। নামাজের ফজিলত ও গুরুত্ব গুলো নিয়ে আজ আমরা আলোচনা করবো।  


তাহলে আসুন জেনে নেয়া যাক নামাজের ফজিলত এবং গুরুত্ব গুলো কি কি? 

প্রথম উপকারিতা হচ্ছে 

 নামাজ এবং অজু দুটোই শরীরে ওষুধের মত কাজ করে। ইসলামী শরীয়তের ভাষার মতে জানা যায়, প্রতিদিন ওযু করার ফলে স্নায়ু সবল হয়ে মস্তিষ্কের কামকেন্দ্রকে উদ্দীপ্ত করে । 


দ্বিতীয় উপকারিতা

প্রতিদিন নামাজ আদায়ের ফলেএকজন মমিন ব্যক্তি সকল প্রকার মানসিক দুশ্চিন্তা  ও খারাপ কাজ হতে বিরত থাকতে পারে। কেননা নামাজ মানুষকে সকল পার্থিব জগতের দুশ্চিন্তাথেকে মুক্ত রাখে । নামাজ মানুষকে আল্লাহর প্রতি আকৃষ্ট করে। এক গবেষণায় দেখা গিয়েছে, যারা অতিরিক্ত মানসিক চিন্তায় বা  দুশ্চিন্তায় ভোগেন তারা পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের মধ্যমে মানসিক দুশ্চিন্তা দূর করতে পারেন। আল্লাহ তাআলার ইবাদত ও স্বরন মানুষের  মনকে  প্রশস্ত ও সমৃদ্ধশালী করে জীবনকে উদ্দেশ্যপূর্ণ, তৃপ্তিময়  করে তুলে। 


তৃতীয় উপকারিতা 

 নামাজি ব্যক্তির ব্যক্তিরা  সাধারণত বিভিন্ন রোগব্যাধি যেমনঃ হৃদরোগ, অতিরিক্ত উচ্চ রক্তচাপ বহুমূত্র রোগে আক্রান্ত হয় না। নামাজ মানুষ কে যথাযথ সময় কাজ কারার অভ্যাস গড়ে তোলে এবং  উৎসাহ ও স্মরণশক্তি বাড়ায়। প্রতিদিন জামাতের সাথে নামাজ আদায় এর ফলে মনের সাহস বৃদ্ধি পায়।


চতুর্থ উপকারিতা 

নামাজ মানুষের যৌন শক্তি বৃদ্ধি করে। আর এই যৌন শক্তির সাথে মানুষের অযুর একটি ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, যার কারণে অনেক সময় দেখা যায়, নামাজি মুসল্লী ব্যাক্তিরা অনেক দীর্ঘ আযু লাভ করেন। 


পঞ্চম উপকারিতা 

 নামাজ মানুষের আয় রোজগার  বৃদ্ধি করে, রিজিক স্থিতিশীল করে। মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে একাধিকবার অঙ্গীকার করেছেন যে, আমি প্রত্যেক সৎকাজের জন্য দশ  হতে সাতশত গুণ পর্যন্ত পুরস্কার ও সুফল দান করবো। নামাজ আদায় করতে যে সময় ব্যায় হয় তার অর্থিক ক্ষতিপূরণ হিসেবে দয়াময় আল্লাহ তায়ালা নামাজে ব্যক্তির রিজিক দান করেন৷


 নামাজ যাবতীয় দুশ্চিন্তা, ভয় ভীমানুষ যখন আল্লাহর ধানের মনে হয় তি ও রোগ বালাই হতে মানুষ কে মুক্তি প্রদান করে।  মানুষ যখন আল্লাহর ভয়ে নামাজে দারায় তখন তার হ্রদয়ে এই ভাবের উদয় হয়  যে, সে নিঃসঙ্গ বা অসহায় নয় বরং তার উপর একজন দয়ামান, শক্তিসালি, সাহায্যকারী আল্লাহ তায়ালা বিরাজ করছেন। নামাজ আমাদের হৃদয়কে করে তোলে কোমল।  


আমাদের সকলের উপর নামাজ আদায় করা ফরজ  এবং আমাদের উচিৎ  আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য এবং পরোকালের জন্য নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা৷  নামাজ আদায় না করলে আছে কঠোর শাস্তির বিধান। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪